বাংলাদেশ

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বিকেল ৪টার মধ্যে জেলেদের ফিরে আসার পরামর্শ

বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের অভ্যন্তরে সেনাবাহিনী ও  বিদ্রোহী সশস্ত্র গ্রুপ আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় বাংলাদেশে আবারও রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কা করা হচ্ছে।
ছবি: সংগৃহীত

বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের অভ্যন্তরে সেনাবাহিনী ও বিদ্রোহী সশস্ত্র গ্রুপ আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় বাংলাদেশে আবারও রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কা করা হচ্ছে।

আজ মঙ্গলবার সকাল ১০টায় রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশের পক্ষ থেকে অতিরিক্ত সতর্কতা ও পূর্বপ্রস্তুতি হিসেবে টেকনাফ উপজেলায় মাছ ধরার বোট মালিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছে উপজেলা প্রশাসন।

সভায় বোট মালিকরা যেন নাফ নদী কিংবা সাগর পথে মিয়ানমার থেকে কোনো রোহিঙ্গাকে বোটে বহন করে এদেশে নিয়ে না আসেন সেজন্য কড়া নির্দেশ দেওয়া হয়েছে। যে বোটগুলো দিনেই যাতায়াত করে সেগুলোর ক্ষেত্রে বোটমালিকদের ভোর ৪ টায় সাগরে মাছ শিকারে গিয়ে বিকেল ৪টার মধ্যে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। 

কোনো রোহিঙ্গাকে এদেশে নিয়ে আসলে সংশ্লিষ্ট বোট মালিকদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও সভায় জানানো হয়। এছাড়া নাফনদী ও সাগর তীরের  প্রত্যেক বোটঘাটে জেলেদের নিয়ে সচেতনতামুলক সভা আয়োজনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মঙ্গলবার উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৪০ জন বোট মালিক উপস্থিত ছিলেন। 

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা এরফানুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন ও সাবরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর হোসেন।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সাংবাদিকদের বলেন, 'মূলত সভা আহ্বানের উদ্দেশ্য ছিল রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকানো। আমাদের দেশে প্রবেশ করতে হলে রোহিঙ্গাদের সাগর-নদী পথে বোটে আসতে হবে। তাই পূর্ব প্রস্তুতি হিসেবে সভা করে বোট মালিকদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে।  রোহিঙ্গা অনুপ্রবেশ যাতে না ঘটাতে সে ব্যাপারে প্রশাসন সতর্ক রয়েছে।'

 

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

1h ago