বাংলাদেশ

চাঁদপুরে ২ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে জাতীয় বিতর্ক উৎসব শুরু

‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে’ শীর্ষক স্লোগান সামনে রেখে সারাদেশের দেড়শ শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২ হাজার বিতার্কিকের অংশগ্রহণে চাঁদপুরে শুরু হয়েছে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব।
বিতর্ক উৎসব উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় অংশ নেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: সংগৃহীত

'শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে' শীর্ষক স্লোগান সামনে রেখে সারাদেশের দেড়শ শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২ হাজার বিতার্কিকের অংশগ্রহণে চাঁদপুরে শুরু হয়েছে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব।

আজ শুক্রবার দুপুরে চাঁদপুর সরকারি কলেজ মাঠে এই বিতর্ক উৎসবের উদ্বোধন করেন ভাষাবীর এম এ ওয়াদুদ ট্রাস্টের সভাপতি শিক্ষামন্ত্রী দীপু মনি।

এ সময় জাতীয় বিতর্ক উৎসবের চেয়ারম্যান সাব্বির আজম, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) সাবেক সভাপতি আব্দুন নূর তুষার, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাস, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, 'আমরা আমাদের নতুন প্রজন্মকে মুক্তচিন্তার মানুষ হিসেবে, যুক্তিবাদী মানুষ হিসেবে গড়ে তুলতে চাই। বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব শুধু নয়, প্রযুক্তি উদ্ভাবনে দক্ষ, মানবিক এবং সৃজনশীল হিসেবে গড়ে তুলতে চাই। বিতর্কচর্চা একজন মানুষকে যুক্তিবাদী হিসেবে গড়ে উঠতে শেখায়। জ্ঞানের গভীরতা বাড়াতে সহযোগিতা করে। পরমতসহিষ্ণুতা শেখায়।'

শিক্ষামন্ত্রী আরও বলেন, 'আমরা যে বিতর্ক উৎসব করছি, তা দেশের সবচেয়ে বড় বিতর্ক উৎসব। এটি একটি মিলনমেলায় পরিণত হয়েছে। এখানে দেশসেরা বিতার্কিকরা অংশ নিচ্ছে। আমরা চাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এই বিতর্কের চর্চা হোক। এ জন্য আমরা সব ধরনের সহযোগিতা করবো।'

এই বিতর্ক উৎসব চলবে আগামীকাল শনিবার পর্যন্ত। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের উপস্থিত থাকার কথা আছে।

Comments