নারীর নিরাপত্তায় ঢাকার ১০০ বাসে সিসিটিভি ক্যামেরা

গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিতে রাজধানীর ৪টি পরিবহন কোম্পানির ১০০টি বাসে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।
বাসে সিসিটিভি ক্যামেরা কর্মসূচীর উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ছবি: সংগৃহীত

গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিতে রাজধানীর ৪টি পরিবহন কোম্পানির ১০০টি বাসে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।

আজ রোববার মিরপুর বেড়ীবাঁধ সংলগ্ন সৈয়দ নজরুল ইসলাম  কনভেনশন সেন্টারে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে দিপ্ত  ফাউন্ডেশনের সহযোগিতায় এই কর্মসূচির উদ্বোধন হয়।

পাইলট প্রকল্পের আওতায় প্রজাপতি পরিবহন লিমিটেড, রাজধানী সুপার সার্ভিসেস লিমিটেড, বসুমতি ট্রান্সপোর্ট লিমিটেড এবং পরিস্থান পরিবহন লিমিটেডের ১০০টি বাসে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, 'ঢাকায় গণপরিবহনে যাতায়াতের সময় যেকোনো ধরনের অবাঞ্ছিত ঘটনা থেকে নারীদের সুরক্ষিত রাখতে এই উদ্ভাবনী কর্মসূচি সবাইকে উৎসাহিত করবে বলে আশা করছি। এর ফলে গণপরিবহন নারী বান্ধব ও নিরাপদ হবে।'

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, 'এই পাইলট কর্মসূচির মাধ্যমে গণপরিবহনে নারীর যাতায়াত নিরাপদ হবে। সিসিটিভি ক্যামেরা স্থাপন ও মনিটরিং সেল গণপরিবহনে নারীর যাতায়াতের বাস্তব চিত্র তুলে ধরতে সক্ষম হবে। এই কর্মসূচির সফলতায় ভবিষ্যতে সারা দেশে এর কার্যক্রম ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।'

দিপ্ত ফাউন্ডেশনকে এই কর্মসূচীর দায়িত্ব দেওয়া হয়েছে। ফাউন্ডেশন প্রতি ৩ মাস পর পর মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেবে। যেখানে প্রকল্পের কর্মক্ষমতা, অগ্রগতি ও চ্যালেঞ্জ সম্পর্কে উল্লেখ করা হবে।

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

5h ago