‘বিএনপির সমাবেশ ঘিরে’ ব‌রিশাল-‌ভোলা লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ

আগামী শনিবার বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে। এর মধ্যেই ব‌রিশাল-‌ভোলা রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে।
ব‌রিশাল-‌ভোলা রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। ছবি: স্টার

আগামী শনিবার বরিশালে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে। এর মধ্যেই ব‌রিশাল-‌ভোলা রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকেই ব‌রিশাল নদীবন্দর ও ডি‌সি ঘাট থেকে কোনো লঞ্চ ও স্পিডবোট ভোলার উদ্দেশ্যে যাত্রীদের নিয়ে ছেড়ে যায়‌নি। ভোলা থেকেও কোনো নৌযান ব‌রিশালে আসে‌নি। এতে দুর্ভোগে পড়েছেন ব‌রিশাল-‌ভোলা রুটে যাতায়াতকারী সাধারণ যাত্রীরা।

বরিশালের বিএনপি নেতারা বলছেন, ৫ নভেম্বর ব‌রিশালে বিএন‌পির বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করেই নৌযানগু‌লো বন্ধ করা হয়েছে।

নাবিল হোসেন নামে এক যাত্রী দ্য ডেইলি স্টারকে বলেন, 'ব্যবসায়িক কাজে সকালে ভোলা যাওয়ার জন্য লঞ্চঘাটে আসি। এসে জানতে পা‌রি ভোর থেকে ভোলায় কোনো লঞ্চ যাচ্ছে না। এরপর স্পিডবোট ঘাটে গিয়ে দে‌খি তাও চলছে না। তাই বাধ্য হয়ে ঘাটেই বসে আছি।'

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌ নিরাপত্তা ও ট্রা‌ফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক ক‌বির হোসেন ডেইলি স্টারকে বলেন, 'ভোলায় আওলাদ নামক এক‌টি লঞ্চে গতকাল হামলার ঘটনা ঘটেছে। এর প্রতিবাদে সকাল থেকে শুধু ভোলা রুটে লঞ্চ চলছে না। তবে, মেহে‌ন্দিগঞ্জ ও মজুচৌধুরীরহাট রুটের লঞ্চগু‌লো এখনো চলাচল করছে।'

আজ সকাল থেকেই ভোলার সঙ্গে লঞ্চ বন্ধ রয়েছে বলে ডেইলি স্টারকে জানান বরিশাল নদী বন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাকও।

সুন্দরবন লঞ্চের কর্মকর্তা দেবাশীষ বলেন, 'বরিশাল থেকে ঢাকা রুটের লঞ্চ চলাচলে কোনো বাধা নেই। তবে ঢাকা থেকে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হতে পারে।'

ব‌রিশাল-‌ভোলা রুটে স্পিডবোট চলাচলও বন্ধ রয়েছে। ছবি: স্টার

সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়াই ৫ নভেম্বর পর্যন্ত ভোলা-ব‌রিশাল নৌ রুটে যাত্রীবা‌হী স্পিডবোট চলাচ‌ল বন্ধ করে দিয়েছেন মা‌লিকরা। ভোলার স্পিডবোট ঘাটের দায়িত্বে থাকা মঞ্জুরুল আলম ডেইলি স্টারকে বলেন, '৫ নভেম্বর পর্যন্ত ধর্মঘট ডাকা হয়েছে।' তবে, তি‌নি কোনো কারণ জানাতে পারে‌নি।

ব‌রিশাল স্পিডবোট ঘাটের লাইন ইনচার্জ মো. লিটন ও তারেক শাহ বলেন, ব‌রিশাল থেকে বোট চলাচলে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়‌নি। ভোলা থেকে বোট বন্ধ করা হয়েছে। তাই এ রুটে বোট চলাচল বন্ধ রাখা হয়েছে। বোট বন্ধের কোনো কারণ ভোলার লোকজন আমাদেরও জানায়‌নি।

ব‌রিশাল নগরের ডি‌সি ঘা‌টের ম‌তো সদর উপজেলার লাহারহাট লঞ্চঘাট থেকেও ভোলাগামী স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। তবে, সদর উপজেলার তালতলী থেকে মেহে‌ন্দিগঞ্জ রুটের স্পিডবোট চলাচল স্বাভা‌বিক রয়েছে।

এ বিষয়ে বিএন‌পির ব‌রিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদক বিলসিক জাহান শিরিন ডেইলি স্টারকে বলেন, '৫ নভেম্বর ব‌রিশালে বিএন‌পির বিভাগীয় গণসমাবেশের কারণেই লঞ্চ ও স্পিডবোট বন্ধ করা হয়ে‌ছে। কিন্তু, কোনো কিছু করেই ব‌রিশালের গণসমাবেশে জনস্রোত ঠেকানো যাবে না। প্রয়োজনে নেতা-কর্মী ও সাধারণ মানুষ পায়ে হেঁটে, সাইকেলে, ট্রলার ও নৌকায় চেপে আসবেন।'

Comments

The Daily Star  | English
national election

US sanctions against Rab to stay: US State Department

The United States has said the sanctions imposed against Bangladesh's elite force Rab are not being withdrawn

37m ago