চলে গেলেন বরেণ্য শিক্ষাবিদ অসিত বরণ ঘোষ

বরেণ্য শিক্ষাবিদ খুলনার সরকারি আযম খান কর্মাস কলেজের ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষক অসিত বরণ ঘোষ (৮৬) মারা গেছেন।
শিক্ষাবিদ অসিত বরণ ঘোষ। ছবি: সংগৃহীত

বরেণ্য শিক্ষাবিদ খুলনার সরকারি আযম খান কর্মাস কলেজের ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষক অসিত বরণ ঘোষ (৮৬) মারা গেছেন।

আজ রোববার ভোরে খুলনা নগরীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শিশুশিক্ষায় তার বিশেষ শিক্ষাপদ্ধতি খুলনাসহ দেশের অনেক জায়গায় অনুসরণ করা হয়। রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবে তার খ্যাতি রয়েছে।

শিক্ষকতা জীবনে তিনি শিক্ষার্থীদের সাংস্কৃতিক চেতনা ও মানবিক মূল্যবোধ বিকাশে নিরলস কাজ করেছেন। তিনি গবেষণাধর্মী বেশ কিছু বইয়ের রচয়িতা ও বিদেশি ভাষার বই বাংলা ভাষায় অনুবাদ করেন। যা দেশে বিদেশে প্রশংসিত হয়।

গত শুক্রবার গুরুতর অসুস্থ হলে নগরীর সিটি মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয় অসিত বরণ ঘোষকে। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তার স্বাস্থ্যের অবনতি ঘটলে প্রথমে আইসিইউতে এবং পরে গতকাল দুপুরে লাইফ সাপোর্টে রাখা হয়।

মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার স্ত্রী ভারতী ঘোষ বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী, মেয়ে অনিন্দিতা ঘোষ গোপা ও ছেলে অরুনাশীষ ঘোষ হিন্দোল।

খুলনার শিক্ষা, সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে 'পণ্ডিত' খ্যাত অধ্যাপক অসিত বরণ ঘোষের জন্ম ১৯৩৬ সালে যশোর শহরে। ১৯৫৩ সালে যশোরের সম্মিলনী ইনিস্টিটিউট থেকে ম্যাট্রিকুলেশন, খুলনার ব্রজলাল বিশ্ববিদ্যালয় থেকে আইএসসি, কারমাইকেল কলেজ থেকে স্নাতক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দেশের বিভিন্ন কলেজে শিক্ষকতার পর সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন।

আজ সন্ধ্যায় রূপসা মহাশ্মশানে সৎকার করা হয় গুণী এই মানুষের।

Comments