সীমান্ত ব্যবস্থাপনা-নিরাপত্তা নিয়ে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর আলোচনা

ভারতের দিল্লির তাজ প্যালেসে আজ শুক্রবার সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
দিল্লির তাজ প্যালেসে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সৌজন্য সাক্ষাত। ছবি: সংগৃহীত

ভারতের দিল্লির তাজ প্যালেসে আজ শুক্রবার সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  

সৌজন্য সাক্ষাতে বাংলাদেশ-ভারতের সীমান্ত ব্যবস্থাপনা, সীমান্ত নিরাপত্তাসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। সীমান্তে হত্যা শূন্য নিয়ে আসার লক্ষ্যে আলোচনা হয় তাদের মধ্যে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জোড়পূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ক্ষেত্রে সব ধরনেরর সহযোগিতা থাকবে বলে ভারতের পক্ষ থেকে বলা হয়।

এতে আরও বলা হয়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছিলো ভারত। ঠিক তেমনি ভবিষ্যতে যে কোনো প্রয়োজনে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে পাশে থাকবে ২ দেশ।

উল্লেখ্য, ভারতের দিল্লিতে ২ দিনব্যাপী তৃতীয় 'নো মানি ফর টেরর' মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।  

সৌজন্য সাক্ষাতের সময় বাংলাদেশের পক্ষে আরও উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব জনাব আবু হেনা মোস্তফা জামান, উপ হাইকমিশনার মো. নুরল ইসলাম, মিনিস্টার (কনস্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর ও ভারতের নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তারা।

Comments