অনন্যা শীর্ষ দশ সম্মাননা পেলেন যারা

কাজের স্বীকৃতি হিসেবে ১০ কৃতি নারীকে 'অনন্যা শীর্ষ দশ সম্মাননা ২০২১' দিয়েছে দেশের অন্যতম নারী বিষয়ক ম্যাগাজিন পাক্ষিক অনন্যা। 
বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা ২০২১’ দেওয়া হয়। ছবি: সংগৃহীত

কাজের স্বীকৃতি হিসেবে ১০ কৃতি নারীকে 'অনন্যা শীর্ষ দশ সম্মাননা ২০২১' দিয়েছে দেশের অন্যতম নারী বিষয়ক ম্যাগাজিন পাক্ষিক অনন্যা। 

এবার ১০ অর্থনীতিবিদ, করপোরেট ব্যক্তিত্ব, মঞ্চাভিনেতা ও নির্দেশক, অদম্য সাহসী, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, আলোকচিত্রশিল্পী, মার্শাল আর্ট প্রশিক্ষক, নারী উদ্যোক্তা ও ফিফা রেফারি পেয়েছেন এ সম্মাননা।

এ ছাড়া, বিশেষ কাজের স্বীকৃতি হিসেবে আজীবন সম্মাননা পেয়েছেন রাঙ্গামাটির কারুশিল্পী সরত মালা চাকমা।

আজ শনিবার বিকেলে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে 'অনন্যা শীর্ষ দশ সম্মাননা ২০২১' দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সভাপতিত্ব করেন পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন।

এ বছর 'অনন্যা শীর্ষ দশ ২০২১' সম্মাননা পেয়েছেন নাজনীন আহমেদ (অর্থনীতিবিদ), বিটপী দাশ চৌধুরী (করপোরেট ব্যক্তিত্ব), ত্রপা মজুমদার (মঞ্চাভিনেতা ও নির্দেশক), শাহিনুর আক্তার (অদম্য সাহসী), সালমা সুলতানা (বিজ্ঞানী), রুদমীলা নওশীন (প্রযুক্তিবিদ), শাহরিয়ার ফারজানা (আলোকচিত্রশিল্পী), সান্ত্বনা রানী রায় (মার্শাল আর্ট প্রশিক্ষক), মোছা. ইছমত আরা (নারী উদ্যোক্তা) ও জয়া চাকমা (প্রথম ফিফা রেফারি)।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, 'বিভিন্ন বাধা, চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা পেরিয়ে এগিয়ে যাওয়ার যে অদম্য স্পৃহা সেটা তাদের এই সফলতার মূলে সবচেয়ে বেশি কাজ করেছে। বাংলাদেশে নারী শক্তি অনেক দূর এগিয়ে যাবে সেটাই দৃঢ়ভাবে বিশ্বাস করি। কারণ আমরা তার অনেক উজ্জ্বল দৃষ্টান্ত আমাদের চারপাশে দেখতে পাচ্ছি।'

তাসমিমা হোসেন বলেন, 'বাংলাদেশ ছোট একটা দেশ, যার বয়স ৫১ বছর। আর অনন্যার বয়স সবে ৩৫। অনন্যা এখন পর্যন্ত ২৮০ জনকে তুলে এনেছে এবং তাদের সম্মাননা দিয়েছে। অনন্যা থেকে সম্মাননা পাওয়াদের অনেকেই এখন রাষ্ট্র পরিচালনসহ দেশের অনেক গুরুত্বপূর্ণ খাতে অবদান রাখছেন। '

Comments

The Daily Star  | English

PM reaches New Delhi on two-day state visit to India

Prime Minister Sheikh Hasina arrived in New Delhi today on a two-day state visit to India

2h ago