বাংলাদেশ

‘মহামারি মোকাবিলা করেছি, বৈশ্বিক মন্দাও মোকাবিলা করব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা করোনাভাইরাস মহামারি সফলভাবে মোকাবিলা করেছি। বর্তমান বৈশ্বিক মন্দাও আমরা মোকাবিলা করব, ইনশাআল্লাহ।’
মহান বিজয় দিবস উপলক্ষে গণভবন থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'আমরা করোনাভাইরাস মহামারি সফলভাবে মোকাবিলা করেছি। বর্তমান বৈশ্বিক মন্দাও আমরা মোকাবিলা করব, ইনশাআল্লাহ।'

অর্থনৈতিক মন্দা মোকাবিলায় জনগণের সহযোগিতা চেয়ে তিনি বলেন, সঙ্কট আসবে। সঙ্কটে ভয় পেলে চলবে না।

মহান বিজয় দিবসের প্রাক্কালে প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এই কথা বলেছেন। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ভাষণটি সরাসরি সম্প্রচার করেছে।

দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার জনগণের সরকার। মানুষের কল্যাণের জন্য কাজ করাই আমাদের মূল লক্ষ্য। মানুষের ভোগান্তি হোক, কষ্ট হোক—তা আমরা কখনই চাই না।

তিনি বলেন, 'বৈশ্বিক কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছিল। তা এখন অনেকটা স্বাভাবিক হতে শুরু করেছে। মূল্যস্ফীতিও হ্রাস পাচ্ছে। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, বিশ্ব বাজারে জ্বালানি তেলসহ কোন জিনিসের দাম কমার সঙ্গে সঙ্গে আমরা তা সমন্বয় করব।'

দেশে কৃষি উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের মাটি ঊর্বর। মাটিতে বীজ ফেললেই যেখানে গাছ জন্মে, ফল হয়, সেখানে বাইরে থেকে কৃষিপণ্য আমদানি করতে হবে কেন? আমি আপনাদের অনুরোধ করছি, এক ইঞ্চি জমিও পতিত রাখবেন না।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বিগত ১৪ বছরে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা ভাষণে তুলে ধরেন। খাদ্য উৎপাদন বৃদ্ধি, দারিদ্র্য হ্রাস, মাথাপিছু আয় বৃদ্ধি, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাস, সাক্ষরতার হার বৃদ্ধি, বিদ্যুতায়ন, চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি, গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্প, দরিদ্রদের জন্য ভর্তুকিমূল্যে টিসিবির পণ্য সরবরাহ, পদ্মা ও পায়রা সেতু নির্মাণ, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ, ঢাকায় মেট্রোরেল ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বর্তমান সরকারের সাফল্যের কথা তুলে ধরেন।

তিনি বলেন, আমরা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলব। এজন্য প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ প্রণয়ন করে বাস্তবায়ন শুরু করেছি। জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে আমাদের প্রজন্মের পর প্রজন্ম যেন রক্ষা পায় এবং উন্নত ভবিষ্যৎ গড়ে তুলতে পারে, সেজন্য আমরা আমরা ডেল্টা প্লান-২১০০ প্রণয়ন করেছি।

 

Comments