বেতন বকেয়া রেখে কারখানা বন্ধ, শ্রমিকদের বিক্ষোভ

বিনা নোটিশে ছাঁটাই ও বেতন পরিশোধ না করে কারখানা বন্ধ করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছেন নারায়ণগঞ্জের পোশাক কারখানার প্রাইম টেক্সটাইলের শ্রমিকরা।
বিনা নোটিশে ছাঁটাই এবং বেতন বকেয়া রেখে কারখানা বন্ধের প্রতিবাদে নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ। ছবি: সংগৃহীত

বিনা নোটিশে ছাঁটাই ও বেতন পরিশোধ না করে কারখানা বন্ধ করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছেন নারায়ণগঞ্জের পোশাক কারখানার প্রাইম টেক্সটাইলের শ্রমিকরা।

আজ মঙ্গলবার সকালে ফতুল্লার নন্দলালপুর এলাকায় কারখানার সামনে শতাধিক শ্রমিক বিক্ষোভ শুরু করেন। শ্রম আইন অনুযায়ী বকেয়া পাওনা না পেলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন তারা। থানা ও শিল্প পুলিশের সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন। পরে বিকেলে মালিকপক্ষের আশ্বাসে শ্রমিকরা আন্দোলন থেকে সরে আসেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, পোশাক কারখানাটিতে আড়াই হাজার শ্রমিক কাজ করেন। গত নভেম্বরে বিনা নোটিশে ৩৬০ জন শ্রমিককে ছাঁটাই করে মালিকপক্ষ। আরও ছয়শত শ্রমিককে ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা জেনেছেন শ্রমিকরা। এদিকে গত নভেম্বর ও চলতি ডিসেম্বর মাসের বেতন পরিশোধ না করে কোনো নোটিশ ছাড়াই কারখানা বন্ধের ঘোষণা দেয় মালিকপক্ষ। এতে ক্ষুব্দ শ্রমিকরা আন্দোলনে নামেন। বকেয়া বেতন ও অন্যান্য পাওনা পরিশোধের দাবি জানান বিক্ষোভে অংশ নেওয়া শ্রমিকরা।

কারখানার শ্রমিক আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, দুই দশকেরও বেশি সময় কাজ করেন এমন শ্রমিকও এই কারখানায় আছেন। মঙ্গলবার কারখানার শ্রমিকরা এসে দেখেন প্রধান গেটে 'লে-অফ' সাইনবোর্ড ঝুলিয়ে রাখা হয়েছে। তাদের নভেম্বর মাসের বেতন বকেয়া আছে।

কারখানার শ্রমিক শাহজালাল বলেন, 'আগেরদিনও কারখানায় কাজ করছি। আজকে আইসা দেখি কারখানায় তালা। লে-অফের নোটিশ ঝুলানো। আমরা এইসব বুঝি না। কারখানা খুলে দেওয়া হোক। কারখানা বন্ধ থাকলে খাব কী?'

শিল্প পুলিশ-৪ এর নারায়ণগঞ্জ জোনের পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, 'আমরা মালিকপক্ষ ও শ্রমিক প্রতিনিধিদের সাথে কথা বলেছি। মালিকপক্ষ অর্থ সংকটে থাকায় কারখানা পরিচালনা করতে পারছেন না বলে জানিয়েছেন। তারা নভেম্বর মাসের বেতন আগামী ২০ জানুয়ারি পরিশোধের আশ্বাস দিয়েছেন।'

Comments