এবারও সেরা করদাতা মাহফুজ আনাম-মতিউর রহমানসহ ৫ সাংবাদিক

দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহ্‌ফুজ আনাম ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এ বছরও সাংবাদিক শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন। চলতি বছর এ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন মোট ৫ জন।
মাহ্‌ফুজ আনাম, মতিউর রহমান, ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ ও নঈম নিজাম। ছবি: সংগৃহীত

দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহ্‌ফুজ আনাম ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এ বছরও সাংবাদিক শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন। চলতি বছর এ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন মোট ৫ জন।

অন্য ৩ জন হলেন—বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও একই টেলিভিশনের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ এবং বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

সাংবাদিক শ্রেণিতে সেরা করদাতার তালিকায় শীর্ষে রয়েছেন ফরিদুর রেজা সাগর। এরপরের অবস্থানে রয়েছেন যথাক্রমে মাহ্ফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও নঈম নিজাম।

এর বাইরে 'প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া' শ্রেণিতে সেরা করদাতা হয়েছে মিডিয়াস্টার লিমিটেডসহ ৪ প্রতিষ্ঠান। অন্য ৩ প্রতিষ্ঠান হলো—ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া শ্রেণিতে সেরা করদাতা নির্বাচিত হওয়া ৪ প্রতিষ্ঠানের মধ্যে মিডিয়াস্টার লিমিটেড ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান। মিডিয়াস্টার প্রথম আলোর মালিকানা প্রতিষ্ঠান। এ ছাড়া ইস্ট ওয়েস্ট মিডিয়ার অধীন দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিনসহ একাধিক দৈনিক পত্রিকা, অনলাইন সংবাদমাধ্যম, টেলিভিশন ও রেডিও রয়েছে। আর সময় মিডিয়ার আওতায় সময় টেলিভিশন এবং টাইমস মিডিয়ার আওতায় বাংলা দৈনিক সমকাল প্রকাশিত হয়।

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী, ২০২১-২২ কর বছরের জন্য সাংবাদিকসহ সেরা করদাতা মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে এনবিআর। এরই মধ্যে এ সংক্রান্ত সরকারি গেজেটও প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই এসব তথ্য পাওয়া গেছে। সেরা করদাতাদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা ও ট্যাক্স কার্ড দেবে এনবিআর।

২০১৬ সাল থেকে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর। সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারও ১৪১টি ট্যাক্স কার্ড দেবে এনবিআর। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, বাকিগুলো প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আবাসন, তৈরি পোশাক, চামড়াশিল্প ও অন্যান্য খাত।

Comments

The Daily Star  | English

Heat stress jeopardises dairy industry

There are around 2.5 crore cows and 13 lakh to 14 lakh farmers in the country. Of the farmers, 3.5 lakh own large farms, according to the Dairy Farm Owners Association in Bangladesh.

1h ago