নারীর সম্ভাবনা বিকাশের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিতের তাগিদ

নারীদের ভেতরে থাকা সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ ঘটাতে তাদের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার তাগিদ দিয়েছেন একটি গোলটেবিল আলোচনায় অংশ নেওয়া বক্তারা।
বৈঠকে উপস্থিত বক্তারা। ছবি: স্টার

নারীদের ভেতরে থাকা সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ ঘটাতে তাদের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার তাগিদ দিয়েছেন একটি গোলটেবিল আলোচনায় অংশ নেওয়া বক্তারা।

বিষয়টি নিশ্চিত করার জন্য বাল্যবিবাহ, অপ্রাপ্তবয়স্কদের সন্তানধারণ ও স্কুলে না যেতে পারার মতো সমস্যাগুলোর সমাধানের ওপর জোর দিয়েছেন তারা।

গতকাল বৃহস্পতিবার কেয়ার বাংলাদেশ ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগ এবং দ্য ডেইলি স্টারের সহাযোগিতায় রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে 'হাউ গার্লস আর রিয়েলাইজিং পটেনশিয়ালস: অপরচুনিটিজ অ্যান্ড চ্যালেঞ্জেস' শীর্ষক এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বক্তারা বলেন, অভিভাবকদের তাদের কন্যা সন্তানের ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে জানতে হবে। এর ব্যতিক্রম ঘটলে অভিভাবকরাই তাদের সন্তানদের জন্য বড় প্রতিবন্ধকতায় পরিণত হতে পারেন।

বৈঠকে অংশ নেওয়া বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা আরও বলেন, নারীর স্বপ্ন পূরণের জন্য তাদের ডিজিটাল ও আর্থিক জ্ঞান, নেতৃত্ব ও সামাজিক দক্ষতা এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জ্ঞান থাকার বিষয়টি আবশ্যক।

বৈঠকে বক্তাদের মধ্যে ছিলেন পপুলেশন কাউন্সিলের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার সিগমা আইনুল, কেয়ার বাংলাদেশের টেকনিক্যাল কো-অর্ডিনেটর (গবেষণা) মাহমুদুর রহমান খান, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের পরিচালক (প্রোগ্রাম ডেভেলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি) রিফাত সাত্তার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক কামরুন নাহার, রবি আজিয়াটার ফোকাল পারসন (মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন অ্যান্ড সাসটেইনেবিলিটি) নাদিয়া খন্দকার, নিয়ার্সের সদস্য সচিব ও মেরি স্টোপস বাংলাদেশের পরামর্শক মো. শওকত হোসেন, মহিলা পরিষদের জ্যেষ্ঠ আইনজীবী ফাতেমা বেগম, কেয়ার বাংলাদেশের টিম লিডার সাকিনা সুলতানা, মহিলা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক রাম চন্দ্র দাস, ইউএনএফপিএ বাংলাদেশের প্রকল্প বিশ্লেষক ড. মুহাম্মদ মুনির হোসেন, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের উইমেন ব্যাংকিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান নাতাশা কাদের, ভিএসও বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক শফিকুর রহমান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জাতীয় সমন্বয়ক তুনাজ্জিনা হক, এডুকো বাংলাদেমের এডোলেসেন্ট ইউথ অ্যান্ড জেন্ডার স্পেশালিস্ট সাদিয়া করিম, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক মো. আব্দুল আখের প্রমুখ।

সংক্ষেপিত: ইংরেজিতে পুরো প্রতিবেদন পড়তে ক্লিক করুন Ensure enabling environment for girls

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

26m ago