কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্য

কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্যের প্রতিনিধিদল।
স্টার অনলাইন গ্রাফিক্স

কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের ১০ সদস্যের প্রতিনিধিদল।

আজ রোববার সকালে ওই প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায়। তারা ৫ ঘণ্টারও বেশি সময় সেখানে অবস্থান করেন।

সকাল ১০টায় তারা বিমানবন্দর থেকে সরাসরি উখিয়ার কুতুপালংস্থ ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের রেজিষ্ট্রেশন কেন্দ্রে পৌঁছান। পরিদর্শন শেষে যান ১৮ নম্বর ক্যাম্পে অবস্থিত রোহিঙ্গা সাংস্কৃতিক স্মৃতি কেন্দ্রে যান তারা। সেখানে কিছুক্ষণ অবস্থানের পর তারা রোহিঙ্গা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলাপ করেন। পরবর্তীতে শিক্ষা কেন্দ্র পরিদর্শন করে ১৭ নম্বর ক্যাম্পের ই ভাউচার আউটলেট পরিদর্শন করেন। 

বিকেল সাড়ে ৪টায় কক্সবাজার জেলা শহরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে পৌঁছে ৩০ মিনিটের মতো অবস্থান করেন তারা। মতবিনিময় শেষে প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দরে যান।

প্রতিনিধি দলে ছিলেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়ার জ্যেষ্ঠ পরিচালক আইলিন লাউবাচার, বাংলাদেশের মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়ার পরিচালক ব্রায়ান লুটি ও শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশের জন্য নিযুক্ত স্টেট ডিপার্টমেন্টের ফরেন সার্ভিস কর্মকর্তা স্কট আরবম, আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারি ম্যাকেঞ্জি রো, ইউএসএআইডি বিএইচএ বাংলাদেশের উপ-পরিচালক কেনেথ হাসান, সহকারী আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা নাথালি হান, উদ্বাস্তু সহকারী ইশতিয়াক আহমেদ, ফরেন সার্ভিস ন্যাশনাল ইনভেস্টিগেটর শেখ শিবলী এবং অডিও ভিডিও টেকনিশিয়ান পাবলিক অ্যাফেয়ার্স রবার্ট রেবেইরো।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছুদ্দৌজা নয়ন দ্য ডেইলি স্টারকে বলেন, '১০ সদস্যের একটি প্রতিনিধি দল উখিয়া উপজেলায় অবস্থিত বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। প্রতিনিধি দলটির সদস্যরা ক্যাম্পে বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গা নারী ও পুরুষের সঙ্গে সরাসরি আলাপ করেন। পরে বিকেলে কক্সবাজার পৌঁছে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ে কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের সঙ্গে মতবিনিময় করেন।'

Comments