‘পরবর্তী স্টেশন পল্লবী’

প্রতিদিন সকাল পৌনে ৮টার মধ্যে উত্তরার দিয়াবাড়ি মেট্রো স্টেশনে আসলেও আজ বুধবার এসেছিলাম ৮টায়। এতদিন সকাল ৮টায় ট্রেন ছাড়লেও আজ থেকে সময় বাড়িয়ে তা সাড়ে ৮টায় করা হয়েছে।
স্টার ফাইল ছবি

প্রতিদিন সকাল পৌনে ৮টার মধ্যে উত্তরার দিয়াবাড়ি মেট্রো স্টেশনে আসলেও আজ বুধবার এসেছিলাম ৮টায়। এতদিন সকাল ৮টায় ট্রেন ছাড়লেও আজ থেকে সময় বাড়িয়ে তা সাড়ে ৮টায় করা হয়েছে।

স্টেশনে এসে দেখি তুলনামূলক বেশি ভিড়। কারণ, আজ থেকে মেট্রো থামবে নতুন স্টেশন পল্লবীতে। এ নিয়ে উৎসাহের অন্ত নেই যাত্রীদের ভেতর। গণমাধ্যমকর্মীরাও এসেছিলেন।

ভিড় এড়িয়ে চলে আসি 'টিকেট বিক্রয় মেশিন'র কাছে, নিজেই নিজের টিকেট কাটবো বলে।

তখন ঘড়ির কাঁটা সোয়া ৮টায়। প্ল্যাটফর্মে অনেক মানুষ দেখে নারী কমপার্টমেন্টের দিকে এগিয়ে যাই।

নিয়ম মেনে ৮টা ২০ মিনিটে ট্রেন প্ল্যাটফর্মে আসে। নারী কমপার্টমেন্টে ভিড় তুলনামূলক কম থাকায় অনায়াসে ট্রেনে উঠে বসি।

এরপর অপেক্ষা, কখন ট্রেন ছাড়বে। ঘড়ির কাঁটা সাড়ে ৮টায় ছুঁতেই ছুটতে শুরু করে ট্রেন। তবে উদ্বেগ থামেনি। অফিস শুরু ৯টায়। যথাসময়ে পৌঁছতে পারবো কি না তাই ভাবছিলাম।

এই উদ্বেগ শুধু আমারই ছিল না, অন্য সহযাত্রীদের ভেতরও এমন উদ্বেগ দেখি।

মেট্রোর সময় আধা ঘণ্টা পিছিয়ে দেওয়ায় অনেককে এ নিয়ে আপত্তি জানাতে শুনলাম।

উত্তরার দিয়াবাড়ি মেট্রো স্টেশনে গন্তব্যের নির্দেশনা। ছবি: সুমাইয়া খান/স্টার

চোখের সামনে ধীরে ধীরে বদলে যাচ্ছিল দৃশ্যপট। এমন অবস্থায় কখন যে ৫ মিনিট কেটে গেছে বুঝতেই পারিনি।

ট্রেন থেমেছে পল্লবী স্টেশনে। ঘড়িতে তখন ৮টা ৩৫ মিনিট।

প্রথমবারের মতো পল্লবী স্টেশনে ট্রেন থামায় দেখা গেল এক অভূতপূর্ব দৃশ্য। এই ঐতিহাসিক মুহূর্তটি ধরে রাখতে প্রায় সবারই মধ্যে ছিল মোবাইল ফোনে ছবি তোলা বা ভিডিও ধারণের হিড়িক।

উত্তরার দিয়াবাড়ি মেট্রো স্টেশন থেকে সাড়ে ৮টায় ট্রেন ছেড়ে ৫ মিনিটেই পৌঁছে যায় পল্লবী। (ছবিটি তুলতে একটু দেরি হওয়ায় ঘড়িতে তখন সময় ৮টা ৩৬ মিনিট)। ছবি: সুমাইয়া খান/স্টার

প্রথম ট্রিপের যাত্রীদের নিয়ে উৎসাহ ছিল মেট্রো কর্তৃপক্ষেরও। তারা পল্লবী থেকে ওঠা যাত্রীদের বরণ করে নেন গোলাপ ও চকলেট দিয়ে। সঙ্গে ছিল মেট্রোরেল ব্যবহারের নির্দেশিকাও।

এখানে কিছুক্ষণ দাঁড়ানোর পর ট্রেন আবার ছুটতে শুরু করে।

দেখতে দেখতে আমরা চলে আসি আগারগাঁওয়ে।

গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধনের পর থেকে এতদিন এটি চলেছিল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। আজ থেকে পল্লবীতেও থামছে এই ট্রেন। এখন থেকে যাত্রীরা শুনতে পাচ্ছেন 'পরবর্তী স্টেশন পল্লবী'।

Comments