বাংলাবান্ধা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি আহত

পঞ্চগড়ের বাংলাবান্ধা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে হুমায়ুন ফরিদ (২৪) নামে এক পাথর শ্রমিক গুরুতর আহত হয়েছেন।  
স্টার অনলাইন গ্রাফিক্স

পঞ্চগড়ের বাংলাবান্ধা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে হুমায়ুন ফরিদ (২৪) নামে এক পাথর শ্রমিক গুরুতর আহত হয়েছেন।  

বুধবার সকালে জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের জায়গীরজোত-কদমতলা এলাকায় ৭৩২/১-এস পিলারের কাছে মহানন্দা নদীতে এ ঘটনা ঘটে। 

গুলিবিদ্ধ শ্রমিক হুমায়ুন ফরিদ জায়গীরজোত গ্রামের তমিরুল ইসলামের ছেলে।

এ ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) আহ্বানে দুপুর ২টার দিকে বিজিবি-বিএসএফের ব্যটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ঘটনার সত্যতা স্বীকার করে বিএসএফ দুঃখ প্রকাশ করেছে বলে জানিয়েছে বিজিবি।

ঘটনার প্রত্যক্ষদর্শী আরেক পাথরশ্রমিক তরিকুল ইসলাম (২৯) মোবাইলে দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি ও হুমায়ুনসহ একদল পাথর শ্রমিক সকাল সাড়ে ৮টার দিকে কদমতলা এলাকায় বাংলাদেশের সীমানার ভেতরে মহানন্দা নদী থেকে পাথর তুলতে গেলে বিএসএফ নিষেধ করে। তখন ফেরার সময় হঠাৎ বিএসএফ গুলি করলে হুমায়ূনের ২ উরুতে গুলি লাগে। সেখান থেকে তাকে উদ্ধার করে তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়।

বর্তমানে হুমায়ূন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানান তরিকুর।

এ ব্যাপারে পঞ্চগড় ১৮ বিজিবি ব্যটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহফুজুল হক মুঠেফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, 'এ ঘটনায় তাৎক্ষণিকভাবে বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানিয়ে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয় । পরে বিকেলে বাংলাবান্ধা-ফুলবাড়ী সীমান্তের জিরো লাইনে বিজিবি-বিএসএফ এর  ব্যাটেলিয়ন অধিনায়ক পর্যায়ের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয় । এতে ১৭৬ বিএসএফ ব্যটালিয়নের অধিনায়ক ঘটনার জন্য অনুতপ্ত হয়ে দুঃখ প্রকাশ করেন এবং তদন্তের মাধ্যমে এই ঘটনার সঙ্গে জড়িত বিএসএফ সদস্যের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেন।'

Comments