সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ, ভোটগ্রহণ শুরু হয়নি এখনো

বিএনপিপন্থী আইনজীবীরা ‘গ্রহণযোগ্য’ ব্যক্তির অধীনে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে ভোটকেন্দ্রে বিক্ষোভ করতে থাকায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (এসসিবিএ) বার্ষিক নির্বাচনে ভোটদান এখনো শুরু হয়নি।
বুধবার ‘গ্রহণযোগ্য’ ব্যক্তির অধীনে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে বিক্ষোভ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। ছবি: সংগৃহীত

বিএনপিপন্থী আইনজীবীরা 'গ্রহণযোগ্য' ব্যক্তির অধীনে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে ভোটকেন্দ্রে বিক্ষোভ করতে থাকায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (এসসিবিএ) বার্ষিক নির্বাচনে ভোটদান এখনো শুরু হয়নি।

এসসিবিএ চত্বরে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

এসসিবিএর সভাপতি ও সম্পাদকসহ ১৪ সদস্যের কার্যনির্বাহী কমিটির ২ দিনব্যাপী বার্ষিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু হওয়ার কথা ছিল আজ বুধবার সকাল ১০টায়।

অ্যাডভোকেট মো. মনিরুজ্জামানের নেতৃত্বে নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরা এসসিবিএ অডিটোরিয়ামে ভোটকেন্দ্রে অবস্থান করছেন।

গতকাল সন্ধ্যায় এসসিবিএ সভাপতি মো. মমতাজ উদ্দিন ফকির ও সাধারণ সম্পাদক মো. আবদুন নূর দুলালের নেতৃত্বে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত এসসিবিএ নির্বাহী পরিষদ এই নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে।

এর আগে এসসিবিএ নেতারা সর্বসম্মতিক্রমে সিনিয়র অ্যাডভোকেট মো. মুনসুরুল হক চৌধুরীর নেতৃত্বে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেন। কিন্তু ব্যক্তিগত জটিলতায় নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক পদ থেকে পদত্যাগ করেন তিনি।

বিএনপিপন্থী আইনজীবীরা সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তির নেতৃত্বে নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবি জানিয়েছেন।

এই বিষয়ে মন্তব্য জানতে এসসিবিএর আওয়ামী লীগপন্থী নেতা বা বিএনপিপন্থী নেতাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

এসসিবিএর প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, 'কিছু অপ্রত্যাশিত ঘটনায় এসসিবিএ নির্বাচনে ভোট দেওয়া এখনো শুরু হয়নি।'

তিনি বলেন, 'নির্বাচনে মোট ৮ হাজার ৫৮৯ জন আইনজীবী ভোট দেবেন।'

তবে, কখন ভোটগ্রহণ শুরু হবে, তা তিনি বলতে পারেননি।

এসসিবিএ সূত্র জানায়, প্রধান প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এবং বিএনপিপন্থী বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের মধ্যে।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সভাপতি ও সেক্রেটারি পদে যথাক্রমে সিনিয়র আইনজীবী ও বর্তমান এসসিবিএ সভাপতি মো. মমতাজ উদ্দিন ফকির এবং বর্তমান সাধারণ সম্পাদক মো. আব্দুন নুর দুলালকে প্রার্থী মনোনীত করেছে।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল সভাপতি ও সেক্রেটারি পদে যথাক্রমে সাবেক এসসিবিএ সাধারণ সম্পাদক ও সিনিয়র আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন এবং সাবেক সচিব মো. রুহুল কুদ্দুস কাজলকে বেছে নিয়েছে।

এ ছাড়া, সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

3h ago