বান্দরবানের ৩ উপজেলায় আবারও অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা

অন্যান্য উপজেলায় পর্যটকরা আগের মতো ভ্রমণ করতে পারবেন
বান্দরবান
বান্দরবানের থানচি সেতু থেকে তোলা। ছবি: স্টার

বান্দরবানের রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় নিরাপত্তাজনিত কারণে আবারও অনির্দিষ্টকালের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে স্থানীয় প্রশাসন। 

আজ বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সই করা এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরাও জানানো হয়, বান্দরবান পার্বত্য জেলার ৭টি উপজেলার মধ্যে রোয়াংছড়ি-রুমা ও থানচি উপজেলা ছাড়া অন্যান্য উপজেলায় আগের মতো পর্যটকরা ভ্রমণ করতে পারবে।

এর আগে, বান্দরবানের রোয়াংছড়ি- রুমা উপজেলার দুর্গম এলাকা গুলোতে সন্ত্রাসীদের আনাগোনা বেড়ে পাওয়ায় পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ২০২২ সালের ১৭ অক্টোবর রোয়াংছড়ি-রুমা উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন। 

পরে কয়েক দফায় বাড়ানোর পর থানচি ও আলীকদমেও দেওয়া হয়েছিল এ নিষেধাজ্ঞা। 

ক্রমান্বয়ে আলীকদম, থানচি ও রোয়াংছড়ি উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও, রুমায় নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বহাল ছিল। 

গত ১২ মার্চ জেলার রোয়াংছড়ির দুর্গম পাহাড়ি অঞ্চলে কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) গুলিতে সেনাবাহিনীর মাস্টার ওয়ারেন্ট অফিসার নাজিম উদ্দিন নিহত ও আরও ২ সেনাসদস্য গুলিবিদ্ধ হয়।

এ ঘটনার পর জামায়াতুল আনসার ফীল হিন্দাল শারক্বীয়ার শীর্ষ নেতাসহ ৯ জন গ্রেপ্তার করা হয়। 

এর পরিপ্রেক্ষিতে আগামীকাল বৃহস্পতিবার থেকে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

 

Comments