মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়রানিমূলক: আসক

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।
মতিউর রহমান

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

একই মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান, সহযোগী ক্যামেরাম্যান ও অজ্ঞাতনামাদের আসামি করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আসক বলেছে, এই মামলা হয়রানিমূলক, গণমাধ্যমের স্বাধীনতা এবং বিদ্যমান মানবাধিকারের মূলনীতির চরম পরিপন্থী।

আসকের নির্বাহী পরিচালক মো. নূর খানের সই করা এক বিবৃতিতে আজ এসব কথা বলা হয়েছে। বিবৃতিতে অনতিবিলম্বে মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থাটি।

বিবৃতিতে আরও বলা হয়, প্রথম আলোর প্রতিবেদককে ভোররাতে বিনা পরোয়ানায় তুলে নিয়ে আটক রাখার মতো অপতৎপরতা এ ধরনের হয়রানিমূলক ও গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডকে উৎসাহিত করছে। এখানে উল্লেখ্য, এর আগে আইনমন্ত্রীসহ সরকারের উচ্চপদস্থ নেতারা সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা নেওয়ার আগে বিশেষ সতর্কতা বজায় রাখার যে অঙ্গীকার করেছিলেন, তার প্রতিফলন এ ঘটনাসমূহের ক্ষেত্রে দেখা যাচ্ছে না।

আসক বলেছে, তুলে নেয়ার ৩০ ঘণ্টারও বেশি সময় পর সাংবাদিক শামসুজ্জামান শামসকে আদালতে আনা হয়। অর্থাৎ, তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে তুলে নেয়ার ২০ ঘণ্টা পর। এ পরিস্থিতিতে এটি স্পষ্ট যে হয়রানি করার জন্য এ ধরণের মামলা দায়ের করা হচ্ছে, যার প্রভাব অত্যন্ত সুদূরপ্রসারী। এমন পদক্ষেপ প্রকৃতপক্ষে গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত করবে, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে ভীতি ও নিরাপত্তাহীনতা তৈরি করবে। সর্বোপরি এর মাধ্যমে একটি সভ্য, আইন ও মানবাধিকারভিত্তিক দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান প্রশ্নবিদ্ধ হবে।

Comments