ঠাকুরগাঁও-জামালপুর 

সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে মানববন্ধন-প্রতিবাদ সভা

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার এবং অবিলম্বে শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন এবং জামালপুরে প্রতিবাদ সভা করেছেন সাংবাদিকরা।
সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন। ছবি: স্টার

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার এবং অবিলম্বে শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন এবং জামালপুরে প্রতিবাদ সভা করেছেন সাংবাদিকরা।

আজ শুক্রবার বিকেলে ঠাকুরগাঁও শহরের চৌরাস্তায় স্থানীয় সাংবাদিক ও প্রথম আলো বন্ধুসভার যৌথ আয়োজনে মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

এসময় বক্তারা বলেন, মুক্ত সাংবাদিকতা সমাজের অসংগতি প্রকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাধীন সাংবাদিকতার মাধ্যমে সমাজের বিভিন্ন অনিয়ম ছাড়াও সরকারের গৃহীত ভুলনীতি, ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের দ্বারা সংগঠিত অপকর্ম প্রকাশ পায়। যা সংশোধন করে সঠিকভাবে রাষ্ট্র পরিচালনা করার সুযোগ থাকে সরকারের নীতি নির্ধারকদের।

তারা বলেন, শামসুজ্জামান খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের কষ্ট-দুর্দশার চিত্র তুলে ধরার চেষ্টা করছেন তার প্রতিবেদনের মাধ্যমে। এ ধরনের সংবাদে ক্ষুব্ধ হয়ে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা না দিয়ে, গ্রেপ্তার না করে সরকারের উচিত বাজার কারসাজির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

এসময় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে বক্তারা স্বাধীন সাংবাদিকতা নিশ্চিত করার আহ্বান জানান।  

সাংবাদিকদের লেখনী নিয়ন্ত্রণের অস্ত্র হিসেবে এই কালো আইনের ব্যবহারের যে কুফল তা রাষ্ট্রকে ক্ষতিগ্রস্ত করবে বলেও মন্তব্য করেন তারা।

ডিজিটাল নিরাপত্তা আইনে সারাদেশে যেসব সাংবাদিক জেলে আছেন তাদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিও জানান বক্তারা।  

এসময় বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি আবু মহিউদ্দিন, ঠাকুরগাঁও অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল আহমেদ, এটিএন নিউজের জেলা প্রতিনিধি এম এ সামাদ, আজকের কাগজ পত্রিকার বালিয়াডাঙ্গী প্রতিনিধি আল মামুন এবং প্রথম আলোর জেলা প্রতিনিধি মজিবর রহমান খান। 

সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে জামালপুরে প্রতিবাদ সভা। ছবি: স্টার

এদিকে, বিকেল সাড়ে ৪টায় জামালপুর শহরের শহীদ হারুন সড়ক এলাকায় জেলার অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্ক কমিটির নেতৃত্বে প্রতিবাদ সভা করেন স্থানীয় সাংবাদিকরা।

সভায় সভাপতিত্ব করেন জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্ক কমিটির সভাপতি জাহাঙ্গীর সেলিম এবং সঞ্চালনা করেন নিউজ এজেন্সি পিবিএর জামালপুর প্রতিনিধি রাজন্য রুহানি।  

এসময় সিনিয়র সাংবাদিক মোস্তফা বাবুল বলেন, 'মধ্যরাতে বাসা থেকে তুলে নিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একজন সাংবাদিককে গ্রেপ্তার দেখানো আইনের শাসনের পরিপন্থী এবং সুস্পষ্টভাবে সংবিধানের লঙ্ঘন।' 

সভায় বক্তারা বলেন, প্রথম আলোসহ সাংবাদিকদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে মামলা না করে, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা কেবল মুক্ত সাংবাদিকতার অন্তরায় নয়, গণতন্ত্র ও স্মার্ট বাংলাদেশ গড়ার পথে সবচেয়ে বড় বাধা। সাইবার অপরাধ দমনের নামে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ অত্যন্ত দুর্ভাগ্যজনক। 

সভায় আরও বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মুখলেছুর রহমান, সময় টিভির সাংবাদিক জাহাঙ্গীর আলম, প্রথম আলোর সাংবাদিক আব্দুল আজিজ, নয়া দিগন্তের সাংবাদিক মেজবাহ উদ্দিন, আজকের পত্রিকার মেলান্দহ প্রতিনিধি রকিব হাসান, দেশ রূপান্তরের সাংবাদিক ময়না আকন্দ, ডেইলি বাংলাদেশের সাংবাদিক দেলোয়ার হোসেন, বণিক বার্তার সাংবাদিক আরিফুজ্জামান আকন্দ, টাইমসের সাংবাদিক ইমরান মাহমুদ, ভোরের কাগজের মেলান্দহ প্রতিনিধি শাকিব আল হাসান এবং আজকের পত্রিকার ইসলামপুর প্রতিনিধি এমকে দোলন বিশ্বাস প্রমুখ।

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

28m ago