বাংলাদেশ

ঝড়ে সাবস্টেশন ক্ষতিগ্রস্ত, সাড়ে ৪ ঘণ্টা অন্ধকারে মুন্সিগঞ্জ

হঠাৎ বয়ে যাওয়া ঝড়ে মুন্সিগঞ্জের সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় দীর্ঘ সাড়ে ৪ ঘণ্টা বিদ্যুৎবিহীন ছিল মুন্সিগঞ্জের সদর উপজেলাসহ ৩ উপজেলা।
ক্ষতিগ্রস্ত মুন্সিগঞ্জ সাবস্টেশন। ছবি: সংগৃহীত

হঠাৎ বয়ে যাওয়া ঝড়ে মুন্সিগঞ্জের সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় দীর্ঘ সাড়ে ৪ ঘণ্টা বিদ্যুৎবিহীন ছিল মুন্সিগঞ্জের সদর উপজেলাসহ ৩ উপজেলা।

আজ শুক্রবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে মুন্সিগঞ্জের মুক্তারপুর, মিরকাদিম, রিকাবী বাজার, ফিরিঙ্গি বাজারসহ আশেপাশের এলাকায় কালবৈশাখী ঝড় বয়ে যায়। এতে মিরকাদিমে অবস্থিত মুন্সিগঞ্জ ১৩২/৩৩ কেভি গ্রিড সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হয়। 

সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় মুন্সিগঞ্জ সদর, লৌহজং, সিরাজদিখান উপজেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। 

পরে কোথাও রাত ১০টায়, কোথাও সাড়ে ১০টায় বিদ্যুৎ সরবরাহ করা হয়।

মুন্সিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী এনামুল হক দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

পল্লী বিদ্যুৎ সূত্র জানায়, ঝড়ে মুন্সিগঞ্জ ১৩২/৩৩ কেভি গ্রিড সাবস্টেশনের পাশের টিনের ঘর ও দোকানপাট থেকে সিলিং ফ্যানসহ টিনের চাল বিদ্যুতের লাইন ও টাওয়ারের উপরে এসে পড়ে। এতে সঞ্চালন লাইন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ঝড়ে সাবস্টেশনে উড়ে এসে পড়েছে টিন। ছবি: সংগৃহীত

পরে মুন্সিগঞ্জ পল্লী বিদ্যুতের জিএম, গ্রিডের প্রকৌশলীরা এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থেকে দ্রুত প্রতিস্থাপন কাজ তদারকি করেন। 

এদিকে, মিরকাদিম পৌরসভার আয়োজনে ঈদের জামাত অনুষ্ঠানের জন্য তৈরি করা প্যান্ডেল ঝড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

১৫ হাজার মুসল্লি ধারণক্ষমতার এ প্যান্ডেল ক্ষতিগ্রস্ত হওয়ায় আগামীকাল শনিবার সেখানে ঈদের জামাত হচ্ছে না।

এ তথ্য নিশ্চিত করে মিরকাদিম পৌরসভার মেয়র আব্দুস সালাম ডেইলি স্টারকে জানান, 'ঝড়ে আমাদের এলাকার অনেকের বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ঈদের নামাজের জন্য আয়োজিত প্যান্ডেল এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেখানে আর নামাজ পড়া সম্ভব নয়।'

'আমরা ইতোমধ্যে এলাকায় মাইকে ঘোষণা দিয়ে জানিয়েছি যেন সকালে এই ঈদগাহে কেউ নামাজ পড়তে না আসে,' বলেন তিনি।

তবে ঝড়ে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি বলে মুন্সিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারিকুজ্জামান জানিয়েছেন।

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

2h ago