বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস: সম্পাদক পরিষদের আলোচনা সভা কাল

জাতীয় প্রেস ক্লাবে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে সম্পাদক পরিষদ আগামীকাল এক আলোচনা সভার আয়োজন করেছে।

প্রতি বছর ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য 'মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি।'

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে আগামীকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সম্পাদক পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনেস্কোর মতে, অবাধ, মুক্তচিন্তা এবং মতপ্রকাশের অধিকার হচ্ছে মানবাধিকারের মূল কথা।

সম্পাদক পরিষদ জানায়, দেশের সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) একটি ভীতি তৈরি করেছে, যা সংবিধানের মৌলিক অধিকারেরও পরিপন্থী। এছাড়া স্বাধীন মতপ্রকাশকে বাধাগ্রস্ত ও সংকুচিত করতে পারে এমন নতুন আইন কর্তৃপক্ষের বিবেচনাধীন রয়েছে।

আগামীর জন্য যে বাংলাদেশের স্বপ্ন দেখা হচ্ছে তা বাস্তবায়ন করতে হলে মুক্ত বুদ্ধি চর্চার পাশাপাশি মতপ্রকাশের স্বাধীনতার কোনো বিকল্প নেই বলে মনে করে সম্পাদক পরিষদ।

Comments

The Daily Star  | English

Why do you need Tk 1,769.21cr for consultancy?

The Planning Commission has asked for an explanation regarding the amount metro rail authorities sought for consultancy services for the construction of a new metro line.

16h ago