কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ ভবনের দোকান সিলগালায় ব্যবসায়ীদের বাধা

১৩ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল ভবনটি
কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ ভবনের দোকান সিলগালায় ব্যবসায়ীদের বাধা
কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ মার্কেটটি বন্ধ করতে এসে প্রতিরোধের মুখে চলে যেতে বাধ্য হন সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। ছবি: রাশেদ সুমন/স্টার

রাজধানীর কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ ২ তলা ভবনে থাকা দোকান সিলগালা করতে গিয়ে ব্যবসায়ীদের বাধার মুখে কার্যক্রম স্থগিত করতেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কর্মকর্তারা।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় ডিনএনসিসি'র একটি দল মার্কেটের ভেতর অভিযান চালায়। এসময় ব্যবসায়ীরা স্লোগান দিয়ে প্রতিবাদ জানিয়ে কর্মকর্তাদের উপর চড়াও হয়। এক পর্যায়ে দুপুর ১২ টায় তারা অভিযান স্থগিত করে ফিরে যান।

ডিএসসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (জোন-৫) মোতাকাব্বীর আহমেদ জানান, ২০১০ সালে বুয়েট ও ২০১৯ সালে বিভাগীয় কমিশনার এই মার্কেটটিকে অতি ঝুঁকিপূর্ণ ভবন হিসাবে ঘোষণা করে। এ মার্কেটে ১৭৬টি দোকান আছে। দোকানগুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় ব্যবসা পরিচালনা করছে।

তিনি বলেন, ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য যাত্রাবাড়ী মার্কেট নির্মাণ করা হচ্ছে যার নির্মাণকাজ শেষ পর্যায়ে। কিন্তু এ অবস্থায় মার্কেটটি যেকোনো সময় ভেঙে পড়ার আশঙ্কা আছে। ব্যবসায়ীদের একাধিকবার নোটিশ দিয়ে জানানো হয়েছে এ ব্যাপারে। তাদেরকে ২ সপ্তাহ সময় দেওয়া হয়েছে ঝুঁকিপূর্ণ মার্কেট ত্যাগ করার জন্য।

ব্যবসায়ীরা জানান, পুনর্বাসন করে দোকান বুঝিয়ে না দিলে তারা মার্কেট ত্যাগ করবেন না।

Comments

The Daily Star  | English

Tehran signals no retaliation against Israel after drones attack Iran

Explosions echoed over an Iranian city on Friday in what sources described as an Israeli attack, but Tehran played down the incident and indicated it had no plans for retaliation - a response that appeared gauged towards averting region-wide war.

20m ago