বাংলাদেশে প্রাথমিক শিক্ষায় জাপানের আরও ৪ মিলিয়ন ডলার অনুদান

এই ৪ মিলিয়ন ডলারসহ জাপান ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’র জন্য এ পর্যন্ত মোট ২ বিলিয়ন জাপানি ইয়েন, যা প্রায় ১৫ মিলিয়ন ডলার, প্রদান করেছে।

প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় বাংলাদেশকে ৫০০ মিলিয়ন জাপানি ইয়েন, প্রায় ৪ মিলিয়ন মার্কিন ডলার, অনুদান দিয়েছে জাপান।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইডব্লিউএএমএ কিমিনোরি এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান 'চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি' শিরোনামের এই অনুদান সহায়তার চুক্তি সই করেন।

২ দেশের মধ্যে হওয়া এই চুক্তির ভিত্তিতে জাইকা বাংলাদেশ অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহাইড এবং শরিফা খান একটি অনুদান চুক্তিতে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে রাষ্ট্রদূত আইডব্লিউএএমএ কিমিনোরি বলেন, '২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার উচ্চাকাঙ্ক্ষা অর্জনে শুধুমাত্র অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনই নয়, অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ত্বরান্বিত করে শিক্ষার মান উন্নয়নও গুরুত্বপূর্ণ। এটি মানবসম্পদ উন্নয়ন করে বাংলাদেশের ভবিষ্যৎ টেকসই উন্নয়নের জন্য অপরিহার্য। আমি জোর দিয়ে বলতে চাই, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এবং আগামীতেও রাখবে। আমরা এ দেশে শিক্ষার প্রতিটি স্তরে আমাদের সমর্থন অব্যাহত রাখব।'

এই ৪ মিলিয়ন ডলারসহ জাপান 'চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি'র জন্য এ পর্যন্ত মোট ২ বিলিয়ন জাপানি ইয়েন, যা প্রায় ১৫ মিলিয়ন ডলার, প্রদান করেছে।

Comments