বাংলাদেশ

৯ দিন পর বুধবার থেকে চালু হচ্ছে বান্দরবান-রোয়াংছড়ি সড়কে যান চলাচল

বন্যার পানি নেমে যাওয়ার পর সড়কের ওপর থেকে পাহাড় ধসের মাটি সরানোর কাজ শেষে গাড়ি চলাচলের উপযোগী করা হয়েছে।
৯ দিন পর বুধবার থেকে চালু হচ্ছে বান্দরবান-রোয়াংছড়ি সড়কে যান চলাচল
ছবি: মংসিং হাই মারমা/বান্দরবান

ভারী বৃষ্টিপাত ও পাহাড় ধসের কারণে টানা ৯ দিন বান্দরবান জেলা সদরের সঙ্গে ৫ উপজেলার যোগাযোগ বন্ধ থাকার পর আগামীকাল বুধবার থেকে আবারও বান্দরবান-রোয়াংছড়ি সড়কে বাস চলাচল শুরু হচ্ছে।

আজ মঙ্গলবার বান্দরবান জেলা বাস মালিক সমিতি এ সিদ্ধান্ত নিয়েছে। 

সবশেষ গত ৭ আগস্ট থেকে বান্দরবান-রোয়াংছড়ি সড়কে যান চলাচল বন্ধ ছিল। গত ২ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত একটানা ভারী ভর্ষণ ও পাহাড় ধসে রুমা-থানচি-লামা-আলীকদম সড়কে গুরুত্বপূর্ণ স্থানগুলো বন্ধ হয়ে যায়। এ ছাড়া ব্রিজ ভেঙে সব ধরনের গণপরিবহন চলাচলও বন্ধ ছিল। 

জেলার বাসমালিক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামীকাল থেকে চালু হচ্ছে সড়ক যোগাযোগ ব্যাবস্থা।'

বান্দরবান-রাঙ্গামাটি-রোয়াংছড়ি বাস স্টেশনের লাইনম্যান মো. পারভেজ দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেন।

পারভেজ জানান, চলতি মাসের শুরুতে বান্দরবানে ভয়াবহ বন্যা ও ভারী বৃষ্টিপাতের কারণে সড়কের বিভিন্ন জায়গায় পানিতে তলিয়ে যায় এবং  পাহাড় ধসে সড়কের বিভিন্ন স্থানে মাটির স্তুপ সৃষ্টি হওয়ায় বান্দরবান-রোয়াংছড়ি সড়কে গাড়ি চলাচল বন্ধ ছিল। 

তিনি আরও জানান, বন্যার পানি নেমে যাওয়ার পর সড়কের ওপর পাহাড় ধসের মাটি সরানোর কাজ শেষ করে গাড়ি চলাচলের উপযোগী করা হয়েছে। ফলে আগামীকাল থেকে বান্দরবান-রোয়াংছড়িতে স্বাভাবিক নিয়মে গাড়ি চলবে।

এর আগে ১৪ আগস্ট বান্দরবান-রাঙ্গামাটি সড়কে গণপরিবহন চলাচল শুরু হয়েছে। তবে গত ৮ আগস্ট থেকে সড়ক ভেঙে যাওয়ার কারণে বান্দরবান থেকে রুমা-থানচি গাড়ি চলাচল এখনো বন্ধ রয়েছে।

শৈল শোভা শ্রমিক ইউনিয়নের সভাপতি অমল কান্তি দাশ জানান, আজ স্টেশনে ৯টি গাড়ি পাঠানো হয়েছে, আগামীকাল বান্দরবান থেকে রোয়াংছড়ি স্বাভাবিক নিয়মে গাড়ি চলাচল করবে।

 

Comments