৫৫ লাখ টাকার আজব সেতু

ঢাকা-মানিকগঞ্জ-ঘিওর সড়কের ঘিওর উপজেলা প্রাণী সম্পদ  কার্যালয়ের সামনে দাঁড়িয়ে আছে ৪০ ফুট উচ্চতার সেতুটি।
ঘিওরের সেই আজব সেতু। ছবি: স্টার

দেখে মনে হতে পারে কোনো উড়াল সেতু। কিন্তু, সমস্যা হচ্ছে, এর কোনো সংযোগ সড়ক নেই। মানিকগঞ্জের ঘিওরে পাকা সড়কের মাঝে তৈরি করা হয়েছে এমনই এক আজব সেতু।

প্রায় ১ যুগ আগে ৫৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই সেতুটি কোনো কাজেই আসেনি। স্থানীয়দের ভাষ্য, 'শুধুই অর্থের অপচয়।'

মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ বলছে, ঘিওর থেকে পুরান ধলেশ্বরী নদীর ওপর তৈরি করা বেইলি সেতুর অ্যাপ্রোচ সড়কটি সোজা করতেই সেখানে একটি নতুন সড়ক ও আন্ডারপাস নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। প্রকল্প অনুযায়ী আন্ডারপাস তৈরি হলেও জমি অধিগ্রহণের জটিলতায় সড়কটি করা সম্ভব হয়নি।

এ কারণে পরবর্তীতে প্রকল্পটি স্থগিত হয় এবং অকেজো অবস্থায় পড়ে থাকে ৫৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত আন্ডারপাসটি।

ঢাকা-মানিকগঞ্জ-ঘিওর সড়কের ঘিওর উপজেলা প্রাণী সম্পদ  কার্যালয়ের সামনে দাঁড়িয়ে আছে ৪০ ফুট উচ্চতার সেতুটি।

সম্প্রতি কথা হয় ওই পথে চলাচলরত গাড়ির চালক, যাত্রী ও স্থানীয়দের সঙ্গে। তারা মনে করেন, এই সেতুটি কোনো কাজেই আসেনি, শুধুই অর্থের অপচয় হয়েছে।

স্থানীয় গনমাধ্যমকর্মী আনোয়ারুল হক বলেন, 'এই সেতুটির কারণে একপাশ থেকে অন্যপাশের যানবাহন দেখা না যাওয়ায় প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। যদি কোনো কাজেই না আসে, তাহলে সড়কে এটা রেখে লাভ কি? দ্রুত এটা অপসারণ করা জরুরি হয়ে পড়েছে।'

মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. গাউন-উল হাসান মারুফ বলেন, 'সরকার যখন কোনো প্রকল্প হাতে নেয়, তা অবশ্যই জনগণের কল্যাণের জন্য। কিন্তু অনেক সময় নানা সমস্যার কারণে এর সুফল পাওয়া যায় না। এই আন্ডারপাসটি পরিত্যক্ত ঘোষণা করা হবে এবং অপসারণের বিষয়টি নিয়েও ভাবছি।'

Comments