বাংলাদেশ আশ্রিত রোহিঙ্গা সংকট সমাধানে এআইবিএস-এর নীতিমালা প্রকাশ

বিজ্ঞপ্তিতে সংকট সমাধানে ন্যায়বিচার ও জবাবদিহিতার ভূমিকার ওপর জোর দেয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

বাংলাদেশ আশ্রয় নেয় রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি বড় সংখ্যা। বিশাল এই জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মোকাবেলা করছে নানা ধরনের চ্যালেঞ্জ ও হুমকি। এসব চ্যালেঞ্জকে মোকাবেলা ও সংকট সমাধানে কিছু নীতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের কনসোর্টিয়াম আমেরিকান ইনস্টিটিউট অফ বাংলাদেশ স্টাডিজ (আইবিএস)।

শনিবার (২৬ আগষ্ট) এআইবিএস-এর পরিচালক ড. সুদীপ্ত রায় ও প্রতিষ্ঠানের বাংলাদেশ শাখার ঢাকা অফিসের উপদেষ্টা ড. রবিউল ইসলাম স্বাক্ষরিত "রোহিঙ্গা সংকট: বর্তমান চ্যালেঞ্জ এবং এগিয়ে যাওয়ার পথ" শীর্ষক এক বিজ্ঞপ্তিতে এসব নীতিমালা প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নীতিমালায় রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্দশা মোকাবেলায় সংকট, বর্তমান চ্যালেঞ্জ এবং সম্ভাব্য কৌশলগুলোর একটি বিস্তৃত বিশ্লেষণ রয়েছে। সংকটের ঐতিহাসিক শিকড়, ২০২১ সালের মায়ানমার অভ্যুত্থানের প্রভাব, রোহিঙ্গা শরণার্থী এবং স্বাগতিক সম্প্রদায় উভয়ের মুখোমুখি হওয়া ক্রমবর্ধমান চ্যালেঞ্জের বিষয়ে আলোচনা করা হয়েছে৷ এতে গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে এবং এটি সঙ্কটের একটি ন্যায্য এবং টেকসই সমাধান খুঁজে বের করার জন্য আন্তর্জাতিক দৃষ্টি এবং প্রতিশ্রুতির। এটি মানবিক পরিস্থিতি, বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের জন্য শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং জীবিকার অভাব, বিশেষ করে, মোকাবেলার জরুরিতা তুলে ধরেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংকট সমাধানে ন্যায়বিচার ও জবাবদিহিতার ভূমিকার ওপর জোর দেয়া হয়েছে। আন্তর্জাতিক আদালতে  ন্যায়বিচার এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য মিয়ানমার কর্তৃপক্ষকে দায়বদ্ধতা নিয়ে আলোচনা করা হয়েছে। নীতিটি সংক্ষিপ্তভাবে বিভিন্ন সম্ভাব্য ভবিষ্যৎ পরিস্থিতির রূপরেখা দেয় এবং সংকট মোকাবেলায় নীতিগত সুপারিশ উপস্থাপন করে; যার মধ্যে সরকার, আন্তর্জাতিক সংস্থা, এনজিও এবং সুশীল সমাজের সঙ্গে জড়িত ব্যাপক ও সমন্বিত প্রচেষ্টা অন্তর্ভুক্ত রয়েছে।

চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির বার্কলে সেন্টার ফর রিলিজিয়ন, পিস অ্যান্ড ওয়ার্ল্ড অ্যাফেয়ার্সের সহযোগিতায় এআইবিএস দ্বারা আয়োজিত দুই দিনের সিম্পোজিয়ামের মাধ্যমে নীতিগত সংক্ষিপ্ত বিবরণটি জানানো হয়, এই সিম্পোজিয়ামটি রোহিঙ্গাদের সম্ভাব্য সমাধানের বিষয়ে আলোচনার জন্য বিশেষজ্ঞ, পণ্ডিত এবং স্টেকহোল্ডারদের একত্রিত করেছিল।

উল্লেখ্য, নীতিমালার লেখক সুলতান মোহাম্মদ জাকারিয়া, আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ বিভাগে ফেলো হিসেবে কাজ করছেন।

Comments

The Daily Star  | English

Over 5,500 held in one week

At least 738 more people were arrested in the capital and several other districts in 36 hours till 6:00pm yesterday in connection with the recent violence across the country.

13h ago