মাত্রাতিরিক্ত ইউরিয়া খাওয়ানোর ফলে ১১ গরুর মৃত্যু

গত সোমবার হলস্টেইন ফ্রিজিয়ান জাতের ১১টি গরু মারা যায়।
গরু
প্রতীকী ছবি

ঢাকার ধামরাইয়ে গত সোমবার এক খামারির হলস্টেইন ফ্রিজিয়ান জাতের ৬টি গাভীসহ মোট ১১টি গরু মারা যায়। গরুগুলোকে মাত্রাতিরিক্ত ইউরিয়া খাওয়ানোর ফলে মারা গেছে বলে জানিয়েছেন ধামরাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. সেলিম জাহান।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, উপজেলার বালিয়া ইউনিয়নের বালিয়া কাজীপাড়া গ্রামের আসাদ এগ্রো ফার্মে ফ্রিজিয়ান জাতের ১৬টি গরুর মধ্যে ১১টি গরু খুব অল্প সময়ের ব্যবধানে মারা যায়। এর কারণ জানতে গরুগুলোকে খাওয়ানো কাঁচা ঘাস, দানাদার খাবার, গোবর, রক্ত এবং গরুর যকৃত, ফুসফুসের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকার সেন্ট্রাল ডিজিজ ইনভেস্টিগেশন ল্যাবে (সিডিআইএল) এ পাঠানো হয়। পরীক্ষা থেকে জানা যায় মাত্রাতিরিক্ত ইউরিয়া খাওয়ানোর কারণে গরুগুলো মারা গেছে।

তিনি বলেন, সাধারণত গরুকে ২৪ ঘণ্টায় এক কেজি খাবারের সাথে সর্বোচ্চ ২০ থেকে ২৫ গ্রাম ইউরিয়া খাওয়ানো যায়। তবে কোনোভাবেই গর্ভবতী গাভীকে ইউরিয়া খাওয়ানো যাবে না। কিন্তু  আমরা পরীক্ষায় প্রতিকেজি খাবারে ৪০ থেকে ৪৫ গ্রাম ইউরিয়ার উপস্থিতি পেয়েছি। এ ক্ষেত্রে খামারির সাথে কথা বলে জানতে পারি গরুগুলোকে ২৪ ঘণ্টায় দুইবার ইউরিয়া খাওয়ানো হয়েছে এবং গর্ভবতী গাভীকেও একই মাত্রায় ইউরিয়া খাওয়ানো হয়েছে।

ডা. সেলিম জাহান বলেন, খামারি আসাদ খান একজন প্রশিক্ষিত লোক। তিনি খামারটি আগে নিজে পরিচালনা করলেও বর্তমানে লোক দিয়ে পরিচালনা করেন।

খামার পরিচালনায় বিচক্ষণ হতে দেশের খামারিদের অনুরোধ জানিয়ে এই প্রাণি সম্পদ কর্মকর্তা বলেন, খামারের প্রণীগুলোকে নিয়মিত ভ্যাক্সিন দিতে হবে। কোনোভাবেই খাবারে ইউরিয়ার মাত্রা বাড়ানো যাবে না। খামারিকে প্রশিক্ষণের পাশাপাশি যারা সরাসরি প্রাণিগুলোকে দেখাশোনা করবে তাদেরও প্রশিক্ষিত হতে হবে।

Comments