বাংলাদেশ
ব্রাহ্মণবাড়িয়া

তিতাসের বুকে নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ভিড়

প্রতিযোগিতার শেষে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
তিতাসের বুকে নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ভিড়
ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা। ছবি: স্টার

ব্রাহ্মণবাড়িয়া শহর ঘেঁষা তিতাস নদীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

আজ বৃহস্পতিবার নৌকাবাইচ উপলক্ষে তিতাস নদীর ওপর নবনির্মিত সেতুতে মেলা জমে উঠে। জড়ো হয় লাখো মানুষ।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন আয়োজিত এই প্রতিযোগিতার উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। 

জেলা প্রশাসক মো. শাহগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলার পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, পৌরসভার মেয়র মিসেস নায়ার কবির ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার।

শহরের শিমরাইলকান্দি শশ্মান ঘাট থেকে মেড্ডা এলাকার কালা গাজীর মাজার ঘাট পর্যন্ত এলাকাজুড়ে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা।

ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও কিশোরগঞ্জসহ ৩ জেলার ১৫টি দল এতে অংশ নেয়। বিকেল ৩টায় প্রতিযোগিতা শুরু হয়ে সন্ধ্যা ৬টায় শেষ হয়।

ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে নদীর ২ তীরে জড়ো হয় সর্বস্তরের মানুষ। তারা করতালি দিয়ে বাইচে অংশ নেওয়া দলগুলোকে স্বাগত জানায়।

ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'বলা যেতে পারে সাম্প্রতিক সময়ে এই অঞ্চলে সবচেয়ে বড় মিলন মেলা হয়েছে নৌকাবাইচ উপলক্ষে। জেলা শহর ছাড়াও বিভিন্ন উপজেলার গ্রামাঞ্চল থেকে মানুষজন নৌকাবাইচ উপভোগ করতে এসেছে।'

তিনি আরও বলেন, 'আয়োজন ঘিরে অনেকে পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধবদের নিয়ে নৌকা বিলাসে মেতে উঠে। প্রতিবছর অনুষ্ঠিত হওয়া এই আয়োজন ব্রাহ্মণবাড়িয়ার সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে।'
  
সন্ধ্যায় মেড্ডা কালা গাজীর মাজার ঘাটে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রতিযোগিতায় নবীনগর উপজেলা দল প্রথম স্থান অধিকার করে। তাদের ১ লাখ টাকা, দ্বিতীয় স্থান অধিকারী দলকে ৫০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারী দলকে ৩০ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়।

 

Comments