প্রধানমন্ত্রীর সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভের সৌজন্য সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে লাভরভের সাক্ষাৎ নিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটারে একটি পোস্ট দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সের্গেই লাভরভের সৌজন্য সাক্ষাৎ। ছবি: রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স হ্যান্ডেল থেকে নেওয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

আজ শুক্রবার সকালে লাভরভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে লাভরভের সাক্ষাৎ নিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটারে একটি পোস্ট দেওয়া হয়েছে।

লাভরভই প্রথম রুশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বাংলাদেশ সফর করছেন।

ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে এবং ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে তিনি ঢাকা সফরে আসেন।

গতকাল সন্ধ্যা ৬টা ১৭ মিনিটে তিনি ঢাকায় পৌঁছান। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পরে সন্ধ্যা ৭টার দিকে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও অংশ নেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে লাভরভ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে ও জোরদার করতে সম্মত হওয়ার কথা জানান।

একইসঙ্গে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে লাভরভ বলেছেন, 'আমরা পরিস্থিতি দেখে বিশ্লেষণ করি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা তথাকথিত ইন্দো-প্যাসিফিক কৌশল ব্যবহার করে তাদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে। তাদের উদ্দেশ্য স্পষ্ট, এই অঞ্চলে চীন ও রাশিয়ার অবস্থান ঠেকানো।

'যারা অন্যদের হুকুম করে যে কী করতে হবে, তাদের অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের যেকোনো প্রচেষ্টা প্রতিরোধে রাশিয়া এই অঞ্চলের অংশীদারদের সঙ্গে একসঙ্গে কাজ করবে। আধিপত্য বিস্তারকারীরা নিজেদের স্বার্থের জন্য কাজ করে থাকে', বলেন তিনি।

Comments