‘মামলা নিয়ে আলোচনা হয়নি, ডিএমপি কমিশনার নিরপেক্ষ তদন্তের আশ্বাস দিয়েছেন’

‘কমিশনার স্যারের বক্তব্য হচ্ছে -- বাংলাদেশ পুলিশ একটি পেশাদার বাহিনী। এখানে ব্যক্তির কোনো দায় বাহিনী গ্রহণ করবে না।'
ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার। ছবি: স্টার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেছেন, ছাত্রলীগের দুই নেতাকে পুলিশি হেফাজতে নির্যাতনের ঘটনায় মামলা নিয়ে কোনো আলোচনা হয়নি, কিন্তু ডিএমপি কমিশনার নিরপেক্ষ তদন্তের আশ্বাস দিয়েছেন।

আজ সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদরদপ্তরে ডিএমপি কমিশনারের সঙ্গে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের সাক্ষাতের পর সাংবাদিকদের এসব কথা বলেন বিপ্লব কুমার সরকার।

এডিসি হারুনসহ জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে শুধু বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে নাকি ফৌজদারি পদক্ষেপও নেয়া হবে -- এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিভাগীয় তদন্তের রিপোর্ট আসার পরই এ বিষয়টি পরিষ্কার হবে।

তিনি বলেন, ডিএমপি কমিশনার নিরপেক্ষ তদন্তের আশ্বাস দিয়েছে। এ বিষয়ে ৩ সদস্যের একটি বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যগণও আজ ছাত্রলীগ নেতাদের কথা শুনেছেন।

'কারো পক্ষ অবলম্বন না করে পেশাদারত্বের সাথে, সম্পূর্ণ নিরপেক্ষভাবে সংক্ষিপ্ত সময়ে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে,' বলেন তিনি।

'কমিশনার স্যারের বক্তব্য হচ্ছে -- বাংলাদেশ পুলিশ একটি পেশাদার বাহিনী। এখানে ব্যক্তির কোনো দায় বাহিনী গ্রহণ করবে না। লাউড এন্ড ক্লিয়ার...'

'ঘটনার ঘটার পরপরই তাকে উইড্র করে বদলি করা হয়েছে। এটি হচ্ছে প্রথম পদক্ষেপ,' যোগ করেন বিপ্লব কুমার সরকার।

এধরনের অভিযোগ উঠলে কী ধরনের বিভাগীয় শাস্তির ব্যবস্থা নেয়া হয়, জানতে চাইলে তিনি বলেন, 'বিভাগীয় তদন্তের পর শাস্তির দুটি প্রথা -- কারো গুরুদণ্ড হতে পারে, আবার কারো লঘুদণ্ড হতে পারে। বিভাগীয় শাস্তি হলে কারো চাকরিও চলে যেতে পারে, আবার কাউকে তিরস্কারও করা হতে পারে।'

Comments