বাংলাদেশ

আজ জাতীয় সংসদে পাস হবে সাইবার নিরাপত্তা বিল

সরকার গত ৭ আগস্ট জানায় তারা ডিজিটাল নিরাপত্তা আইনকে 'রূপান্তর' এবং  আধুনিকায়ন' করার সিদ্ধান্ত নিয়েছে, যার নাম হবে সাইবার নিরাপত্তা আইন।
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

সাইবার নিরাপত্তা বিল আজ বুধবার জাতীয় সংসদে পাস হবে।

জাতীয় সংসদের আজকের কার্যধারা অনুযায়ী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রস্তাবিত আইনটি সংসদে উত্থাপন করবেন।

এর আগে গত ৫ সেপ্টেম্বর তিনি 'বিতর্কিত' সাইবার নিরাপত্তা বিল জাতীয় সংসদে পেশ করেন।

সংসদের কার্যপ্রণালীবিধি অনুযায়ী, অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য বিলটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। স্থায়ী কমিটি যাচাই-বাছাই শেষে তাদের প্রতিবেদন সংসদে জমা দেয়।

সরকার গত ৭ আগস্ট জানায় তারা ডিজিটাল নিরাপত্তা আইনকে 'রূপান্তর' এবং  আধুনিকায়ন' করার সিদ্ধান্ত নিয়েছে, যার নাম হবে সাইবার নিরাপত্তা আইন। যেখানে বিদ্যমান আইনের কিছু ধারা সংশোধন করা হবে।

গত ২৮ আগস্ট মন্ত্রিসভা সিএসএর চূড়ান্ত খসড়া অনুমোদন করে।

এই বিল ছাড়াও আজ সংসদে আরও দুটি বিল পাস হওয়ার কথা রয়েছে।

বিল দুটি হলো—জাতীয় পরিচয় নিবন্ধন বিল, ২০২৩ এবং জাতীয় সংসদ (নারীদের জন্য সংরক্ষিত আসন) নির্বাচন (সংশোধনী) বিল।

জাতীয় পরিচয় নিবন্ধন বিলের উদ্দেশ্য হলো—নির্বাচন কমিশন থেকে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তর করা।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০১০ অনুযায়ী, নির্বাচন কমিশন ২০০৭ সাল থেকে ১৮ বছর বা তার বেশি বয়সের নাগরিকদের জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম পরিচালনা করে এবং জাতীয় পরিচয়পত্র প্রদান করে আসছে।

সংসদের চলমান ২৪তম অধিবেশন আজ শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

অধিবেশন শেষ হওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সমাপনী বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

Comments

The Daily Star  | English

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago