বাংলাদেশ

অভিবাসী কর্মীদের অধিকার আদায়ে নতুন ট্রেড ইউনিয়ন

প্ল্যাটফর্মটির উদ্দেশ্য, ন্যায্য এবং নিরাপদ অভিবাসনের পরিবেশ তৈরি।
আজ বুধবার ঢাকায় এক অনুষ্ঠানে আগামী ২ বছরের জন্য ১১ সদস্যের একটি পরিচালনা পরিষদ গঠন হয় নতুন এ প্ল্যাটফর্মের। ছবি: সংগৃহীত

ছয়টি গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং একটি নারী গৃহকর্মী ইউনিয়ন একত্রিত হয়ে অভিবাসী কর্মীদের অধিকার আদায়ে একটি নতুন ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম গঠিত হয়েছে।

এই নতুন ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মের নাম অভিবাসী শ্রমিকদের জন্য ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম।

নতুন প্ল্যাটফর্মটি আজ বুধবার ঢাকায় এক অনুষ্ঠানে আগামী ২ বছরের জন্য ১১ সদস্যের একটি পরিচালনা পরিষদ নির্বাচন করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা সদস্য সংগঠন হলো-বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশন এবং জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

এ প্ল্যাটফর্মের ৮টি সহযোগী প্রতিষ্ঠাতা সংগঠন হলো-সলিডারিটি সেন্টার বাংলাদেশ, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি, আওয়াজ ফাউন্ডেশন এবং বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন। এ প্রতিষ্ঠানগুলো ভোট দেওয়ার ক্ষমতা থাকবে না।

প্ল্যাটফর্মটির উদ্দেশ্য, ন্যায্য এবং নিরাপদ অভিবাসনের পরিবেশ তৈরি, দেশে ও বিদেশে অভিবাসী শ্রমিকদের অধিকার আদায় এবং তারা যেন বৈষম্যের শিকার না হন তা নিশ্চিত করা।

নতুন ট্রেড ইউনিয়ন প্লাটফর্মের প্রতিষ্ঠাতা সদস্য এবং বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তার বলেন, 'আমরা অভিবাসী কর্মীদের অধিকারের কথা বিচ্ছিন্নভাবে বলে আসছিলাম। এখন থেকে আমরা তাদের অধিকারের কথা আরও বেশি করে একসঙ্গে বলব।'

Comments