মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মজয়ন্তী

ভারত থেকে ৫২ সাইক্লিস্ট নোয়াখালী গান্ধী আশ্রমে

মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মজয়ন্তী, গান্ধী আশ্রমের ট্রাস্টের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও ইন্টারন্যাশনাল ইউথ পিস ক্যাম্প ২০২৩ এ যোগ দিতে তারা বাংলাদেশে এসেছেন। 
রামগঞ্জ-নোয়াখালী চাটখিল আঞ্চলিক মহাসড়ক দিয়ে বৃহস্পতিবার বিকেলে সাইক্লিস্ট দলটি গান্ধী আশ্রমে প্রবেশ করে। ছবি: সংগৃহীত

শান্তি ও সম্প্রীতির বার্তা নিয়ে ভারত থেকে ৫২ সদস্যের একটি সাইক্লিস্ট দল নোয়াখালীর সোনাইমুড়ীতে গান্ধী আশ্রমে এসে পৌঁছেছেন।

আজ বৃহস্পতিবার বিকেলে লক্ষ্মীপুরের রামগঞ্জ-নোয়াখালী চাটখিল আঞ্চলিক মহাসড়ক দিয়ে সাইকেল চালিয়ে তারা গান্ধী আশ্রমে প্রবেশ করেন।

অহিংস আন্দোলনের প্রবক্তা মহাত্মা গান্ধীর ১৫৫তম জন্মজয়ন্তী, গান্ধী আশ্রমের ট্রাস্টের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও ইন্টারন্যাশনাল ইউথ পিস ক্যাম্প ২০২৩ এ যোগ দিতে তারা বাংলাদেশে এসেছেন। 

নোয়াখালীর গান্ধী আশ্রম ট্রাস্টের প্রশাসনিক কর্মকর্তা শংকর বিকাশ পাল দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

সাইক্লিস্ট দলের ২ জন ইংল্যান্ডের নাগরিক ও ৫০ জন ভারতীয় নাগরিক বলে জানান তিনি।

গত ১৫ সেপ্টেম্বর ভারতের কলকাতায় মহাত্মা গান্ধী ভবন থেকে সাইকেলে তারা যাত্রা শুরু করেন। ২২ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলার সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে।

ভারতীয় উপমহাদেশে শান্তি-সম্প্রীতি এবং মানবতাকে সমুন্নত রাখার লক্ষ্যে ভারতের মহারাষ্ট্র প্রদেশের আহমেদনগর জেলার স্নেহালয় ও রোটারি ক্লাব অব ভেলোরের যৌথ উদ্যোগে এই সাইকেল র‌্যালি আয়োজন করা হয়। 

গান্ধী আশ্রম ট্রাস্টের নির্বাহী পরিচালক রাহা নবকুমার দ্য ডেইলি স্টারকে জানান, গান্ধী আশ্রম ক্যাম্পাসে ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত ৩ দিনব্যাপী ইন্টারন্যাশনাল ইউথ পিস ক্যাম্প ২০২৩ এর আয়োজন করা হয়েছে। এতে বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, কেনিয়া, সুইডেন, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সাড়ে ৩ শতাধিক যুব প্রতিনিধি দল যোগদান করবে।

এ ক্যাম্পে মহাত্মা গান্ধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অহিংস নীতি শান্তি-সম্প্রীতির দর্শন এবং বর্তমান বিশ্বে জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, মানবাধিকার ইত্যাদি বিষয়ের ওপর দেশি-বিদেশি আলোচকরা আলোচনা করবেন।

Comments