বাংলাদেশ

ক্যান্সার গবেষণা তহবিল সংগ্রহে ঢাকায় ‘ম্যারাথন অব হোপ’

এনএইচসিএস স্কুলের প্লে-গ্রুপ থেকে গ্রেড ওয়ানের শিক্ষার্থীরা এই দৌড়ে অংশ নিয়ে টেরি ফক্স ও তার উদ্দেশ্য সম্পর্কে জানতে পারে। 
ছবি: সংগৃহীত

বাংলাদেশের প্রথমবারের মতো 'টেরি ফক্স রান' আয়োজন করেছে নিউ হরাইজন ক্যানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল (এনএইচসিএস)। ক্যান্সার গবেষণা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গত বুধবার ঢাকায় এ প্রীতি দৌড়ের আয়োজন হয়। 

এনএইচসিএস স্কুল প্রাঙ্গণ থেকে নিউ ইস্কাটন এলাকার দিলু রোড পর্যন্ত এই দৌড় অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা বিশেষ টি-শার্ট পরেন এবং ক্যান্সার গবেষণা তহবিলে প্রত্যেকে ১০০ টাকা অনুদান জমা দেন।

এনএইচসিএস স্কুলের প্লে-গ্রুপ থেকে গ্রেড ওয়ানের শিক্ষার্থীরা এই দৌড়ে অংশ নিয়ে টেরি ফক্স ও তার উদ্দেশ্য সম্পর্কে জানতে পারে। 

কানাডার অনন্য জাতীয় নায়ক টেরি ফক্স নিজে ক্যান্সারে আক্রান্ত ছিলেন। ক্যান্সার প্রতিরোধে গবেষণায় আর্থিক সহযোগিতার লক্ষ্যে তিনি তহবিল সংগ্রহে 'ম্যারাথন অব হোপ' নামে ঐতিহাসিক আয়োজনের মাধ্যমে কানাডার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে পাড়ি দেওয়ার উদ্দেশে যাত্রা শুরু করেন। 

তার লক্ষ্য ছিল কানাডার প্রতিটি নাগরিকের কাছ থেকে ১ ডলার সংগ্রহ করে ক্যান্সার গবেষণা তহবিলে জমা করা। দূর্ভাগ্যজনকভাবে, দৌড় শেষের আগেই টেরি ফক্স মারা যান।

ঢাকায় প্রথমবারের মতো এ আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডা হাইকমিশনের ট্রেড কমিশনার কাজী গোলাম ফরহাদ, বাংলাদেশ ক্যান্সার সচেতনতা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মহাসচিব ডা. মোহাম্মদ মাসুমুল হক, এনএইচসিএসের ডিরেক্টর ও সিইও আনজাম আনসার বাজু, প্রিন্সিপাল ক্রিস্টাল জাউগ।

Comments