‘মেসেজ টু কমিশনারে’ সরাসরি অভিযোগ জানানো যাবে: ডিএমপি কমিশনার

তিনি বলেন, শিগগির একটি ডেডিকেটেড নম্বর চালু করা হবে, যাতে নাগরিকরা সরাসরি কমিশনারের কাছে অভিযোগ জানাতে পারে।
হাবিবুর রহমান। ছবি: স্টার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান বলেছেন, আসন্ন নির্বাচনকে সামনে রেখে রাজধানীতে অপরাধীরা যাতে প্রকাশ্যে অবৈধ অস্ত্র বহন করতে না পারে সেজন্য কঠোর নজরদারি করা হবে।

ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে রাজধানীর নিরাপত্তা নিশ্চিতে ডিএমপির অঙ্গীকারের কথা জানান কমিশনার হাবিবুর রহমান। তিনি বলেন, নির্বাচনের সময় অপরাধী চক্রকে প্রকাশ্যে অবৈধ অস্ত্র প্রদর্শন থেকে বিরত রাখতে ইতোমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে।

শহরের নিরাপত্তা বজায় রাখার জন্য যা যা করা দরকার তা করতে ডিএমপি প্রতিশ্রুতিবদ্ধ,' আশ্বস্ত করেন তিনি।

ঢাকার মতো একটি মেগাসিটি, যেখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৭৩ হাজারের বেশি সেখানে পুলিশের কাজ করা বড় চ্যালেঞ্জ ও জটিল প্রক্রিয়া বলে জানান ডিএমপি কমিশনার। এসব চ্যালেঞ্জ সত্ত্বেও ডিএমপি নগরবাসীকে প্রয়োজনীয় নাগরিক সেবা দিয়ে আসছে এবং সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি জানান, এই প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্য রেখে, শিগগির একটি ডেডিকেটেড নম্বর চালু করা হবে, যাতে নাগরিকরা সরাসরি কমিশনারের কাছে অভিযোগ জানাতে পারে। এই উদ্যোগের লক্ষ্য প্রতিটি নাগরিকের কাছে পুলিশের পরিষেবাগুলো সহজ করা।

ডিএমপি প্রধানের বক্তব্য অনুসারে নাগরিকদের 'মেসেজ টু কমিশনার' পাঠানোর মাধ্যমে সরাসরি অভিযোগ করার ক্ষমতা থাকবে।

থানা, জোনাল সহকারী কমিশনার, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা প্রশাসকসহ পুলিশের বিভিন্ন পর্যায়ে নির্দেশনা জারি করা হয়েছে। তিনি বলেন, কমিশনারের কার্যালয়ে পৌঁছানোর আগে যথাযথ পর্যায়ে অভিযোগ গ্রহণ, সমাধান এবং দ্রুত নিষ্পত্তি নিশ্চিত করার জন্য এই নির্দেশনাগুলো করা হয়েছে।

অনুমতি ছাড়া বিএনপির সমাবেশের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, যে কোনো রাজনৈতিক দল পূর্বানুমতি ছাড়া সমাবেশ করলে পুলিশ আইনানুগ ব্যবস্থা নেবে ।

তিনি বলেন, 'আইন-শৃঙ্খলা পরিস্থিতি আমাদের প্রধান উদ্বেগের বিষয়, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে জননিরাপত্তা ও নিরাপত্তার ক্ষতি করে এমন কিছু আমরা হতে দেব না।'

ডিএমপি প্রধান বলেন, নির্বাচন একটি গণতান্ত্রিক প্রক্রিয়া।

নির্বাচনের আগে মার্কিন ভিসা বিধিনিষেধের বিষয়ে ডিএমপি প্রধান বলেন, ডিএমপিতে এটি প্রভাব ফেলবে না কারণ এটি একটি দেশের অভ্যন্তরীণ বিষয়।

তিনি বলেন, আমি মনে করি না বাংলাদেশ পুলিশের উদ্বিগ্ন হওয়ার কিছু আছে।

ডিএমপি প্রধান বলেন, যোগদানের পর ভিসা নীতি নিয়ে পুলিশের কোনো উদ্বেগ আমি দেখিনি।

প্রতিষ্ঠান হিসেবে ডিএমপি সব সময় ঢাকাবাসীর জন্য নিরাপদ ঢাকার জন্য কাজ করে যাচ্ছে। তারা নীতিমালা নিয়ে মাথা ঘামায় না, বলেন ডিএমপি কমিশনার।

তিনি আরও বলেন, যানজট শুধু ট্রাফিক পুলিশের সমস্যা নয়, অন্যান্য এজেন্সিও এখানে জড়িত।

তিনি বলেন, আমরা ইতিমধ্যে একটি সমন্বয় কমিটি গঠন করেছি এবং আমরা শিগগির সিগন্যাল লাইট সিস্টেম পরিচালনা শুরু করব।

Comments