সাভারে ৬৩ বছরের মাঠ রক্ষার দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ 

আজ শুক্রবার সকাল ১১টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের কবিরপুর বাস স্ট্যান্ডের পাশে এ কর্মসূচি পালন করা হয়।
এলাকাবাসীর ভাষ্য, গত শতকের ষাটের দশক থেকে মাঠটি ব্যবহার করে আসছেন স্থানীয়রা। ছবি: সংগৃহীত

ঢাকার সাভারে ৬৩ বছরের একটি খেলার মাঠ রক্ষার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন স্থানীয় বাসিন্দারা। 

আজ শুক্রবার সকাল ১১টার দিকে মহাসড়কের কবিরপুর বাস স্ট্যান্ডের পাশে এ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে নিজেদের দাবি সম্বলিত ফেস্টুন নিয়ে এলাকার বিভিন্ন স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীসহ কয়েকশ মানুষ অংশ নেন।

এ সময় স্থানীয় বাসিন্দারা জানান, বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে ১৯৬০ সাল থেকে ২১৫ শতাংশের মাঠটি খেলাধুলাসহ বিভিন্ন প্রয়োজনে ব্যবহার শুরু করে এই অঞ্চলের সাধারণ মানুষ। মাঠটিকে কেন্দ্র করে দক্ষিণ কবিরপুর উদয়ন সংঘ নামের একটি সামাজিক সংগঠন ১৯৮৮ সালে সমাজ সেবা অধিদপ্তর থেকে নিবন্ধন নেয়। পরে মাঠটি একটি সরকারি সংস্থা অধিগ্রহণ করে।

এলাকাবাসীর ভাষ্য, মাঠটি রক্ষায় বিভিন্ন সময়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে আবেদন করা হলেও কাজ হয়নি। শেষমেষ বাধ্য হয়ে তার মাঠ রক্ষায় পথে দাঁড়িয়েছেন। এ সময় মাঠটি বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও দাবি করেন তারা।

ফরিদ হোসেন নামে স্থানীয় বাসিন্দা দ্য ডেইলি স্টারকে বলেন, 'এই একটিমাত্র খেলার মাঠে এলাকার ৫০ হাজার বাসিন্দার বিনোদনের উৎস। তারা এখানে খেলাধুলা করে। মাঠটি তারা জানাজার নামাজসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক কাজেও ব্যবহার করে। আরএস রেকর্ডে জায়গাটি খেলার মাঠ হিসেবেই চিহ্নি আছে। আমরা এটিকে মাঠ হিসেবেই বহাল রাখার দাবি জানাচ্ছি।'

এ প্রসঙ্গে জানতে চাইলে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'আমি বিষয়টি সম্পর্কে অবগত নই। মাঠের দাবিতে আমার কাছে কেউ আসেননি। কেউ এই দাবি নিয়ে আসলে আমি বিষয়টি খতিয়ে দেখব।

Comments