বিএনপি নেতাদের বিচার কার্যক্রমে সরকার হস্তক্ষেপ করছে না: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রমে সরকার হস্তক্ষেপ করছে না। বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন।
আইনমন্ত্রী আনিসুল হক। স্টার ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রমে সরকার হস্তক্ষেপ করছে না। বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন।

আজ দুপুরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে তার কার্যালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সরকারের চাপে বিএনপির শীর্ষ নেতারা আদালত থেকে জামিন পাচ্ছেন না এমন অভিযোগের বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এই কথা বলেন।

আনিসুল হক বলেন, 'প্রথমত, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন। কোনো মামলার বিচার কার্যক্রমে কোনো হস্তক্ষেপ নেই। এর বেশি কিছু বলব না কারণ সব মামলাই বিচারাধীন। আমি কোনো বিচারাধীন বিষয়ে মন্তব্য করি না।'

অন্য এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আগামী ১৫ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টের অবকাশ শুরু হবে। এ কারণে তিনি প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

টাঙ্গাইলের বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার আসামি শহীদুর রহমান খান মুক্তি সম্প্রতি জালিয়াতির মাধ্যমে হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন বলে অভিযোগের বিষয়ে মন্ত্রী আনিসুল হক বলেন, 'আমি এটা জানি। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।'

২০১৩ সালের ১৮ জানুয়ারি টাঙ্গাইলের কলেজ পাড়ার বাড়ির কাছে ফারুক আহমেদের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। ঘটনার তিন দিন পর নিহতের স্ত্রী নাহার আহমেদ টাঙ্গাইল মডেল থানায় অজ্ঞাত আসামীদের বিরুদ্ধে হত্যা মামলা করেন।

গত ২০ নভেম্বর এ মামলায় বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ আসামি শহীদুরকে অন্তর্বর্তীকালীন জামিন দেন।

হাইকোর্টের জামিনের আদেশকে চ্যালেঞ্জ করে রাষ্ট্রপক্ষ আজ সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির কাছে আপিল করেছে। চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন।

শহীদুরের আইনজীবী মোহাম্মদ আবদুল মুনতাকিম দ্য ডেইলি স্টারকে বলেছেন যে হাইকোর্ট থেকে তার মক্কেলের জামিন পাওয়ার ক্ষেত্রে কোনও জালিয়াতি বা অনিয়ম হয়নি কারণ মামলার উভয় পক্ষের শুনানি শেষে জামিন দিয়েছে হাইকোর্ট।

Comments

The Daily Star  | English

Getting the price right for telecom consumers

In a price-sensitive market like Bangladesh, the price of telecom services quite often makes the headlines

1h ago