তারা সত্যিকারের অর্থনীতিবিদ হলে ডাহা আতঙ্কজনক নম্বর দিতেন না: সিপিডি বিষয়ে মোমেন

‘সিপিডিতে থাকা রাশিয়ান অর্থনীতিবিদরা ঘরে বসে অঙ্ক কষে বাহবা পাওয়ার জন্য আজগুবি নম্বর বের করেছেন।’
সিপিডিতে থাকা রাশিয়ান অর্থনীতিবিদরা আজগুবি নম্বর বের করছেন: পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের ফাইল ছবি | সংগৃহীত

সেন্টার ফর পলিসি ডায়ালগে (সিপিডি) থাকা রাশিয়ান অর্থনীতিবিদরা ঘরে বসে অঙ্ক কষে বাহবা পাওয়ার জন্য আজগুবি নম্বর বের করেছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

আজ মঙ্গলবার সকালে সিলেট নগরীর আম্বরখানা এলাকায় সিলেট-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনী গণসংযোগের সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

ড. একে আব্দুল মোমেন বলেন, 'রাশিয়া অনেক বড় দেশ ছিল, ইউএসএসআর (সোভিয়েত ইউনিয়ন) ধ্বংস হয়ে গেল রাশিয়ান অর্থনীতিবিদদের কারণে। ভেঙে ১৯টা রাষ্ট্র হলো। আনফরচুনেটলি সিপিডিতে যারা আছেন, তারা অনেকেই রাশিয়ান অর্থনীতিবিদ।'

'যদি সত্যি সত্যি উনাদের কিছু হিসাব থাকে, তথ্যভিত্তিক, বস্তুভিত্তিক, আমরা তাকে সম্মান করি, শ্রদ্ধার সঙ্গে গ্রহণ করব। কিন্তু তারা অনেক সময় একেকটা গল্প বানায়, আর সেই গল্পটাকে ছড়ায়', বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'উনারা বলেছেন যে সাড়ে ২৩ হাজার টাকা শ্রমিকদের মজুরি দিতে হবে। তাহলে তো সব ফ্যাক্টরি বন্ধ হয়ে যাবে। আমেরিকাও তিন গুণ মজুরি দিতে পারবে না। নিউইয়র্কে এখন ১৫ ডলার মজুরি, সেটা যদি ৪৫ ডলারে বাড়ায়, তবে তো লোকের চাকরি থাকবে না।'

ড. মোমেন বলেন, 'দেশটাকে ধ্বংসের জন্য তারা কিছু কাজকর্ম করছে, খুবই দুঃখজনক। তারা যদি সত্যিকারের অর্থনীতিবিদ হতেন, তাহলে এরকম ডাহা আতঙ্কজনক নম্বর দিতেন না। যদি সত্যি কথা বলতে পারতেন, তাহলে আমাদের উপকার হতো। আমরা সংশোধনমূলক পদক্ষেপ নিতে পারতাম।'

বেসরকারি গবেষণা সংস্থা সিপিডি সম্প্রতি জানিয়েছে, ২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত ব্যাংকিং খাতে ছোট-বড় ২৪টি অনিয়মের মাধ্যমে ৯২ হাজার ২৬১ কোটি টাকা লুটপাট করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

9h ago