বাংলাদেশ

বিকৃত সুরের ‘কারার ঐ লৌহ-কবাট’ ইন্টারনেট থেকে সরাতে হাইকোর্টের নির্দেশ

ভারতের এ আর রহমানের সঙ্গীতায়োজনে কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ-কবাট’ গানের রিমেক সংস্করণটি দেশের সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) রুলসহ নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
সুপ্রিম কোর্ট

ভারতের এ আর রহমানের সঙ্গীতায়োজনে কাজী নজরুল ইসলামের 'কারার ঐ লৌহ-কবাট' গানের রিমেক সংস্করণটি দেশের সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) রুলসহ নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ এই আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব ও মোহাম্মদ কাওসার মানবাধিকার সংস্থা 'ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট' এবং ১০ জন আইনজীবীর পক্ষে গত বছরের ৬ ডিসেম্বর হাইকোর্টে জনস্বার্থ মামলা হিসেবে আবেদনটি জমা দেন।

বাংলাদেশে সামাজিক মাধ্যম, ওটিটি এবং স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো থেকে 'কারার ঐ লৌহ-কবাট'-এর বিকৃত সংস্করণ অপসারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা চার সপ্তাহের মধ্যে ব্যাখ্যা চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আইনজীবী হুমায়ুন কবির পল্লব দ্য ডেইলি স্টারকে বলেন, বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ও সুর করা গানটি বিকৃত করেছেন এ আর রহমান।

তিনি বলেন, 'কারার ঐ লৌহ-কবাট' গানটি সব প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ। এই গানের আসল সংস্করণ এবং এ আর রহমানের সংস্করণ নিয়ে পরবর্তী প্রজন্ম বিভ্রান্ত হতে পারে।'

শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মইনুল হাসান।

Comments

The Daily Star  | English

Sylhet floods worsening

The flood situation in Sylhet has been deteriorating fast with the rivers inundating vast tracts of land and upending the lives of millions.

12h ago