উইন্ডশিল্ডে ফাটল, শাহজালাল ছাড়ার ২ ঘণ্টা পর ফিরে এলো বিমানের সৌদিগামী ফ্লাইট

বিমান কর্তৃপক্ষ ইতোমধ্যে উড়োজাহাজ প্রস্তুতকারী সংস্থা বোয়িংকে উইন্ডশিল্ড বদলানোর বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছে।
বিমানের ফ্লাইট
ছবি: সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের উইন্ডশিল্ডে ফাটল দেখা দেওয়ায়, শাহজালাল থেকে উড্ডয়নের দুই ঘণ্টা পর আবার ফিরে আসে উড়োজাহাজটি।

সৌদি আরবগামী গতকাল শনিবারের ওই ফ্লাইটটির যাত্রীরা আজ রোববার অপর একটি উড়োজাহাজে দাম্মাম যাচ্ছেন।

বিমানের জেনারেল ম্যানেজার (জনসংযোগ) তাহেরা খন্দকার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিমান সূত্রে জানা গেছে, ড্রিমলাইনারের ফ্লাইট বিজি৩৪৯ গতকাল বিকেলে ২৮৫ জন যাত্রী নিয়ে দাম্মামের উদ্দেশে রওনা দেয়। দুই ঘণ্টা পর ভারতের আকাশে থাকা অবস্থায় উড়োজাহাজের ক্যাপ্টেন উইন্ডশিল্ডের বামদিকে ফাটল দেখতে পান।

তাহেরা খন্দকার জানান, ফ্লাইটটির ক্যাপ্টেন ঢাকা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং নিরাপদে শাহজালালে অবতরণ করেন।

তিনি বলেন, 'সব যাত্রীদের একটি হোটেলে থাকার ব্যবস্থা করা হয় এবং আজ বিমানের আরেকটি ফ্লাইটে তাদের দাম্মামে পাঠানো হয়েছে।'

বিমানের এক সিনিয়র পাইলট ডেইলি স্টারকে বলেন, 'উড়োজাহাজের উইন্ডশিল্ডে ফাটল সৃষ্টির ঘটনা সচরাচর ঘটে না। এক্ষেত্রে উইন্ডশিল্ডটি মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ায় ফাটল দেখা দিয়েছে।'

'মাঝ আকাশে উইন্ডশিল্ড ফাটল অবশ্যই আতঙ্কের। তবে সংশ্লিষ্ট পাইলটকে ধন্যবাদ যে তিনি সুন্দরভাবে পুরো পরিস্থিতি সামলেছেন এবং উড়োজাহাজটি নিয়ে নিরাপদে অবতরণ করেছেন,' নাম প্রকাশ অনিচ্ছুক এই পাইলট বলেন।

তিনি আরও জানান, বিমান কর্তৃপক্ষ ইতোমধ্যে উড়োজাহাজ প্রস্তুতকারী সংস্থা বোয়িংকে উইন্ডশিল্ড বদলানোর বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছে।

এর আগে ২০২২ সালে বিমানের একটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজের উইন্ডশিল্ডে ফাটল দেওয়ায় সেটিকে মালয়েশিয়ায় অবতরণ করানো হয়।

 

Comments