তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে, ৬ জেলায় স্কুল বন্ধ

গত মঙ্গলবার যেসব জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, সেসব জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।
ঝুঁকি উপেক্ষা করেই আগুন জ্বালিয়ে শীতের তীব্রতা থেকে বাঁচতে চেষ্টা করছে স্বল্প আয়ের মানুষ। ছবিটি যশোর সদর বাবলাতলা হাইকোর্ট মোড় এলাকা থেকে আজ সোমবার সকালে তোলা। ছবি: হাবিবুর রহমান/স্টার

তীব্র শীতের কারণে আজ সোমবার ছয় জেলায় স্কুলের পাঠদান বন্ধ রয়েছে বলে জানা গেছে।

গত মঙ্গলবার যেসব জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে, সেসব জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে- টাঙ্গাইল, মাদারীপুর, নিকলি, রাজশাহী, ইশ্বরদী, বগুড়া, বদলগাছি, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রাজারহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুমারখালীতে শৈব্যপ্রবাহ চলছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস কিংবা এর কম থাকলে শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

রাজশাহী

রাজশাহী জেলার মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান রোববার ও সোমবার দুদিন বন্ধ ছিল। মাধ্যমিক ও উচ্চশিক্ষার রাজশাহীর অঞ্চলের উপপরিচালক ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে এই ঘোষণা দেওয়া হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষার রাজশাহী অঞ্চলের উপপরিচালক শরমিন ফেরদৌস চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, 'স্কুলে পাঠদান বন্ধ আছে। তবে আনুষ্ঠানিক কার্যক্রম চলছে। আগামীকাল থেকে জেলা পর্যায়ে স্কুল খোলা থাকবে। তবে উপজেলা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ করে নিজ নিজ উপজেলায় স্কুল বন্ধের বিষয়টি যেন বিবেচনা করা হয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদুল ইসলাম বলেন, 'দুদিন ধরে স্কুলে পাঠদান বন্ধ আছে। আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে পরে আবার নোটিশ দেওয়া হবে।'

পাবনা

আজ সোমবার পাবনার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

পাবনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা ও জেলা শিক্ষা অফিসার রোস্তম আলী হেলালীর সই করা পৃথক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। তবে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও স্কুলের দাপ্তরিক কাজ চলছে।

রংপুর

চলমান শৈত্যপ্রবাহের কারণে রংপুর জেলার সব প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম ৩ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ সোমবার থেকে বুধবার পর্যন্ত একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম। তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শৈত্যপ্রবাহের কারণে এ ঘোষণা দেওয়া হয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠানের দাপ্তরিক কার্যক্রম যথারীতি চলবে।

নীলফামারী

নীলফামারীতে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় সোমবার ও মঙ্গলবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার সকালে জেলা শিক্ষা কর্মকর্তা হাফিজুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

নীলফামারি সদর উপজেলা রামনগর ইউনিয়নের বিশমুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর নাহার দ্য ডেইলি স্টারকে বলেন, নির্দেশনা অনুযায়ী স্কুল বন্ধ আছে। তবে শিক্ষকরা স্কুলে আছেন। দাপ্তরিক কার্যক্রম চলছে।

বগুড়া

বগুড়ায় আজ সোমবার তাপমাত্রা বছরের সর্বনিম্ন। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে হওয়ায় জেলার সব বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান চৌধুরী ডেইলি স্টারকে জানান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে আজ প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের অ্যাকাডেমিক কার্যক্রম স্থগিত করা হয়েছে।

নাটোর

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসার সম্ভাবনা থাকায় সোমবার নাটোরের সব মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান স্থগিত করা হয়েছে।

নাটোরের জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী বলেন, 'নাটোরের তাপমাত্রা রোববার রাতে ১০ ডিগ্রির নিচে ছিল। সে কারণে জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও মাধ্যমিক শিক্ষা অফিস সোমবারের সব ক্লাস স্থগিত করে। তবে সকল শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাকাডেমিক কার্যক্রম চলমান থাকবে। তাপমাত্রা বাড়লে স্বাভাবিক কার্যক্রম চালু করা হবে। নাহলে বন্ধ রাখার সিদ্ধান্ত আরও বাড়ানো হবে।'

প্রতিবেদনটি দ্য ডেইলি স্টারের রাজশাহী, রংপুর, নীলফামারী, নাটোর, পাবনা ও বগুড়া সংবাদদাতার পাঠানো তথ্য থেকে তৈরি করা হয়েছে।

Comments

The Daily Star  | English

International Mother Language Day: Languages we may lose soon

Mang Pru Marma, 78, from Kranchipara of Bandarban’s Alikadam upazila, is among the last seven speakers, all of whom are elderly, of Rengmitcha language.

9h ago