নারী উদ্যোক্তাদের জন্য গ্রামীণ আমেরিকার ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ

‘নারীদের অর্থনৈতিক গতিশীলতা, তাদের সন্তানদের জীবন ও সম্প্রদায়ের উন্নয়নের ওপর এই বিনিয়োগগুলোর ব্যাপক প্রভাবের সাক্ষী হতে পেরে আমরা গর্বিত।’
ছবি: সংগৃহীত

আর্থিকভাবে অনুন্নত সম্প্রদায়ের নারী উদ্যোক্তাদের জন্য সাশ্রয়ী ঋণ মূলধন বাবদ চার বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করেছে গ্রামীণ আমেরিকা।

আজ মঙ্গলবার ইউনূস সেন্টার থেকে পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এই অর্জন নিঃসন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত, যা নারীর ক্ষমতায়ন ও সামাজিক উন্নয়নের প্রতি প্রতিষ্ঠানটির প্রতিশ্রুতির প্রমাণ।

গ্রামীণ আমেরিকা নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের স্বপ্নদর্শী ধারণার ওপর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের সফল মডেল অনুসরণ করে, যা বিশ্বব্যাপী লাখো মানুষের জীবনকে বদলে দিয়েছে। অধ্যাপক ইউনূস গ্রামীণ আমেরিকার চেয়ারম্যান হিসেবে দারিদ্র্য দূরীকরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানের লক্ষ্য বাস্তবায়নে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

গ্রামীণ আমেরিকা যে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, এই মাইলফলকটি তার একটি সাক্ষ্য। প্রতিষ্ঠানটি বিগত এক বছরের মধ্যে নারী ব্যবসায়ীদের এক বিলিয়ন ডলার পরিমাণ পুঁজি সহায়তা দিয়েছে, যা অভূতপূর্ব। এই দ্রুত প্রবৃদ্ধির মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি মার্কিন যুক্তরাষ্ট্রে দ্রুততম বর্ধনশীল ক্ষুদ্রঋণ সংস্থা হিসেবে এর অবস্থানকে দৃঢ় করেছে। ২০০৮ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ আমেরিকা মার্কিন যুক্তরাষ্ট্রের ২৭টি শহরে এক লাখ ৯০ হাজারেরও বেশি সংখ্যক নারীর ক্ষমতায়নের জন্য চার বিলিয়ন মার্কিন ডলার বিতরণ করেছে। ২০৩০ সালের মধ্যে বিনিয়োগের পরিমাণ বছরে পাঁচ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে।

গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও সিইও অ্যান্ড্রেয়া জাং এই লক্ষণীয় অর্জনের জন্য গর্ব প্রকাশ করে বলেছেন, 'চার বিলিয়ন মার্কিন ডলার ঋণ মূলধন বিতরণ করতে পারা অত্যন্ত বিশাল একটি অর্জন, যা আমাদের কর্মচারী, সদস্য ও সহযোগীদের একনিষ্ঠতার প্রমাণ৷ নিজেদের এই অর্জনে গর্ব করার পাশাপাশি আমরা জাতীয় পর্যায়ে সাশ্রয়ী মূল্যে যথেষ্ট পরিমাণ আর্থিক পরিষেবা চলমান থাকার প্রয়োজনীয়তা উপলব্ধি করি।'

'আমরা জামানত বা ক্রেডিট ইতিহাসের মতো শর্ত ছাড়াই সহজলভ্য পুঁজিতে অন্তর্ভুক্তির সুযোগ দিতে পেরে এবং নারীদের অর্থনৈতিক গতিশীলতা, তাদের সন্তানদের জীবন ও সম্প্রদায়ের উন্নয়নের ওপর এই বিনিয়োগগুলোর ব্যাপক প্রভাবের সাক্ষী হতে পেরে গর্বিত।'

গ্রামীণ আমেরিকা সাশ্রয়ীভাবে মূলধনের যোগান দেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ, যেক্ষেত্রে জামানত কিংবা পূর্বে ঋণ থাকার ব্যাপার কোনো বাধা হয়ে দাঁড়াবে না। এই বিনিয়োগের মাধ্যমে সৃষ্ট নারীর অর্থনৈতিক গতিশীলতা, তাদের সন্তানদের জীবন এবং দেশব্যাপী সামাজিক উন্নয়নের ওপর গভীর প্রভাব প্রতিষ্ঠানটির কাছে দৃশ্যমান।

Comments