সুখী দেশের তালিকায় নেপাল, পাকিস্তান, মিয়ানমার, ভারত, শ্রীলঙ্কার পেছনে বাংলাদেশ

প্রায় এক দশক আগে থেকে এই প্রতিবেদন প্রকাশ শুরুর পর এবারই প্রথম শীর্ষ ২০ সুখী দেশের তালিকায় নেই যুক্তরাষ্ট্র ও জার্মানির নাম।
সুখী দেশের তালিকা
রাজধানীর একটি রেস্তোরাঁয় রান্নার কাজে সহযোগিতা করতেন ফুলমতি (৭৫)। মহামারিতে হারিয়েছেন সেই কাজ। এখন তাকে সংসার চালাতে হয় অন্যের সহযোগিতা নিয়ে। ছবি: শেখ এনামুল হক

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ২০২৪ সালে বাংলাদেশের অবস্থান ১৪৩ দেশের মধ্যে ১২৯তম। গত বছরের চেয়ে এবার ১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

২০২৩ সালে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১১৮তম, যা এর আগের বছরের ৯৪তম অবস্থানের চেয়ে ২৪ ধাপ পেছনে। সেই হিসাবে ২০২২ সালের তুলনায় ২০২৪ সালে ৩৫ ধাপ পেছাল বাংলাদেশ।

এ বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল ৯৩, পাকিস্তান ১০৮, মিয়ানমার ১১৮, ভারত ১২৬, শ্রীলঙ্কা ১২৮ ও আফগানিস্তান ১৪৩তম অবস্থানে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান শুধু আফগানিস্তানের উপরে। জরিপে মালদ্বীপ ও ভুটানকে অন্তর্ভুক্ত করা হয়নি।

জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় তৈরি 'ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট' থেকে এ তথ্য জানা গেছে।

আজ বুধবার প্রকাশিত এই প্রতিবেদনের তথ্য বলছে, বিশ্বের সবচেয়ে সুখী মানুষের দেশ ফিনল্যান্ড।

শীর্ষ ১০ এ আছে নরডিক অঞ্চলের দেশগুলো। ফিনল্যান্ডের পাশাপাশি প্রথম পাঁচটি দেশের মধ্যে আছে ডেনমার্ক (২), আইসল্যান্ড (৩) ও সুইডেনের (৪) নাম। এ ছাড়া, সুখী দেশ হিসেবে পাঁচ নম্বরে আছে ইসরায়েলের নাম।

২০২০ সালে তালেবান ক্ষমতা দখলের পর থেকে মানবিক বিপর্যয়ের মধ্যে দিয়ে যাচ্ছে আফগানিস্তান। তালিকায় অন্তর্ভুক্ত ১৪৩ দেশের মধ্যে সবার নিচে স্থান পেয়েছে দেশটি।

প্রায় এক দশক আগে থেকে এই প্রতিবেদন প্রকাশ শুরুর পর এবারই প্রথম শীর্ষ ২০ সুখী দেশের তালিকায় নেই যুক্তরাষ্ট্র (২৩) ও জার্মানির (২৪) নাম।

কোস্টারিকা ও কুয়েত নতুন করে শীর্ষ ২০-এ ঢুকেছে। দেশ দুইটি এই তালিকায় যথাক্রমে ১২ ও ১৩তম অবস্থান পেয়েছে।

পরিরখাল গ্রামে ঘুর্ণিঝড় আক্রান্তরা ত্রানের অপেক্ষায় আছেন। ফাইল ছবি: এএফপি (২০০৭)
পরিরখাল গ্রামে ঘুর্ণিঝড় আক্রান্তরা ত্রানের অপেক্ষায় আছেন। ফাইল ছবি: এএফপি (২০০৭)

প্রতিবেদনে উল্লেখ করা হয়, পৃথিবীর সবচেয়ে বড় দেশগুলোর একটিও সুখী দেশের তালিকার শীর্ষ ১০-এ নেই।

সুখী দেশের এই তালিকা তৈরি করার জন্য তালিকায় অন্তর্ভুক্ত দেশগুলোতে জরিপ চালানো হয়। জরিপে যেসব বিষয়কে বিবেচনায় নেওয়া হয়, তার মধ্যে আছে একজন মানুষের নিজের জীবন নিয়ে সন্তুষ্টির মাত্রা (তার নিজের বিবেচনা অনুযায়ী), মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সুরক্ষা ও সহায়তা পরিস্থিতি, স্বাধীনতা, নাগরিক সুযোগ-সুবিধা, গড় আয়ু ও দুর্নীতির মাত্রা।

Comments