বাংলাদেশ

লন্ডনে সামাজিক ব্যবসা পরিদর্শনে ড. ইউনূস

সিভিল সোসাইটি ও সরকারের উচ্চপর্যায়ের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সামাজিক ব্যবসার উদ্দেশ্য ও সামাজিক ব্যবসা পরিচালনা বিষয়ে বৈঠকও করেন ড. ইউনূস।
যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য রুশনারা আলীসহ অন্যান্য পার্লমেন্ট সদস্যদের সঙ্গে বৈঠকে ড. ইউনূস। ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস সম্প্রতি লন্ডনে বিভিন্ন সামাজিক ব্যবসা পরিদর্শন করেন।

তার সামাজিক ব্যবসার ধারণার ওপর প্রতিষ্ঠিত 'সোশ্যাল এন্টারপ্রাইজ ইউকে'র আমন্ত্রণে গত ২২ থেকে ২৫ মার্চ তিনি সামাজিক ব্যবসাগুলো পরিদর্শন করেন।

এ উপলক্ষ্যে সিভিল সোসাইটি ও সরকারের উচ্চপর্যায়ের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সামাজিক ব্যবসার উদ্দেশ্য ও সামাজিক ব্যবসা পরিচালনা বিষয়ে বৈঠক করেন ড. ইউনূস।

সোশ্যাল এন্টারপ্রাইজ ইউকে আয়োজিত সংবর্ধনায় বক্তব্য রাখেন ড. ইউনূস। ছবি: সংগৃহীত

২৩ মার্চ সোশ্যাল এন্টারপ্রাইজ ইউকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাউস অব লর্ডসের সদস্য ব্যারোনেস হেলেনা কেনেডি, হাউস অব পার্লামেন্টের সিবিই লর্ড ভিক্টর অ্যাডেবোয়লে, গ্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন প্রিন্সিপাল ও ভাইস চ্যান্সেলর প্রফেসর পামেলা জিলেস এবং সিভিল সোসাইটির অন্যান্য বিশিষ্ট নেতারা।

সামাজিক ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর ব্যাপ্তি ও গভীরতা পর্যবেক্ষণে পরদিন ড. ইউনূস সোশ্যাল এন্টারপ্রাইজ ইউকের সহায়তাপ্রাপ্ত কয়েকটি সামাজিক ব্যবসা কার্যক্রম পরিদর্শন করেন।

এ সময় তিনি লন্ডনের 'কুইন এলিজাবেথ অলিম্পিক পার্ক' পরিদর্শন করেন, যেখানে '২০১২ অলিম্পিক গেমস' অনুষ্ঠিত হয়েছিল।

ড. ইউনূস এই পার্কে অবস্থিত সামাজিক ব্যবসা 'বাইসাইকেল ওয়ার্কস'র কর্মকাণ্ড ঘুরে দেখেন, যা সবার জন্য বাইসাইকেল ব্যবহারের গুরুত্বকে কেন্দ্র করে প্রতিষ্ঠিত।

হাউস অব লর্ডসের সদস্য ব্যারনেস হেলেনা কেনেডি অধ্যাপক ইউনূসের সম্মানে সোশ্যাল এন্টারপ্রাইজ ইউকে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ছবি: সংগৃহীত

২৫ মার্চ যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য রুশনারা আলী পার্লামেন্ট ভবনে স্বাগত জানান ড. ইউনূসকে। রুশনারা আলীর আয়োজনে এই বৈঠকে যোগ দেন আরও কয়েকজন পার্লমেন্ট সদস্য।

ড. ইউনূস লন্ডন অবস্থানকালে যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের মিনিস্টার অব স্টেট অ্যান্ড্রু মিশেলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মন্ত্রী মিশেল প্রফেসর ইউনূসকে একজন 'ন্যাশনাল ট্রেজার' হিসেবে বর্ণনা করেন।

মিশেল তার জীবনীগ্রন্থ 'বিয়ন্ড অ্যা ফিঞ্জ: টেলস ফ্রম অ্যা রিফর্মড স্টাবলিশমেন্ট লেকি'তে প্রফেসর ইউনূস ও দারিদ্র বিমোচনে তার গুরুত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করেছেন।

যুক্তরাজ্য সফরকালে সোশ্যাল এন্টারপ্রাইজ ইউকের প্রতিষ্ঠাতা পিটার হলব্রুকসহ প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তাদের বৈঠক করেন ড. ইউনূস। এ ছাড়া, তিনি সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ের বিশিষ্ট ব্যক্তি ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন।

Comments

The Daily Star  | English

Beyond Dollar: Bangladesh to seek over 36b yuan in Chinese loans

Bangladesh is going to seek more than 36 billion yuan, equivalent to $5 billion, as soft loans from China to reduce pressure on its dollar reserves.

1h ago