পাটুরিয়ায় ফেরি ও লঞ্চঘাটে বেড়েছে যাত্রী চাপ

পোশাক কারখানা শ্রমিকদের ছুটির পর আজ পাটুরিয়া লঞ্চঘাটে যাত্রী চাপ বেড়েছে। ফেরিতেও যানবাহন ও যাত্রীদের চাপ বেড়েছে
পাটুরিয়া ঘাটে বেড়েছে যাত্রীদের চাপ। ছবি: জাহাঙ্গীর শাহ/ স্টার

ঈদযাত্রায় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঘরমুখী মানুষের চাপ বেড়েছে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে।

ঢাকা ও গাজীপুরসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন ধরনের যানবাহনে পাটুরিয়া ঘাটে আসছেন এই পথের যাত্রীরা। তবে ঘাট এলাকায় যাত্রীদের ভোগান্তি নেই। ঘাটে আসা মাত্রই তারা ফেরি ও লঞ্চে পদ্মা নদী পার হয়ে মানিকগঞ্জের পাটুরিয়া থেকে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে যেতে পারছেন।

ফেরিঘাটে দূরপাল্লার যাত্রীবাহী বাসগুলোকেও দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকতে হচ্ছে না। ঘাটে আসার কিছুক্ষণের মধ্যেই এসব বাসগুলো ফেরিতে ওঠার সুযোগ পাচ্ছে।

আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত ঘাট এলাকায় এমন পরিস্থিতি দেখা গেছে।

এ দিকে ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের অংশে কোথাও যানজট দেখা যায়নি।

জানা যায়, পোশাক কারখানা শ্রমিকদের ছুটির পর আজ পাটুরিয়া লঞ্চঘাটে যাত্রী চাপ বেড়েছে। ফেরিতেও যাত্রীদের চাপ বেড়েছে।

ব্যক্তিগত গাড়ি এবং মোটরসাইকেলে করে ঈদে ঘরমুখো মানুষ গ্রামের বাড়িতে যাচ্ছেন। তবে এ সংখ্যা এবার কম।

কয়েকজন পোশাক কারখানা শ্রমিক জানান, এবার ঢাকা-আরিচা মহাসড়কে যানজটে আটকে থাকতে হয়নি। তবে লঞ্চঘাটে এসে কিছু সময় লঞ্চের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে।

রিফাত হোসেন নামের একজন যাত্রী বলেন, 'এ ঘাট দিয়ে প্রতি ঈদে বাড়িতে যাই। আগে পাঁচ থেকে ১০ ঘণ্টা পাটুরিয়া ঘাটে ফেরির জন্য অপেক্ষা করতে হতো। কিন্তু এবার ঘাটে আসার ২০ মিনিটের মধ্যেই ফেরিতে গাড়ি উঠার সুযোগ পেয়েছি।'

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা  আঞ্চলিক কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ দ্য ডেইলি স্টারকে বলেন, গত কয়েক দিনে তেমন কোনো চাপ ছিল না। পোশাক কারখানা ছুটি হওয়ার পর গতকাল সোমবার দুপুরের পর থেকে পাটুরিয়া ঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ বেড়ে গেছে। তবে, পর্যাপ্ত ফেরি থাকায় যানবাহন ও যাত্রী পারাপারে সমস্যা হচ্ছে না।'

তিনি বলেন, 'এবারের ঈদযাত্রায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৭টি ফেরি এবং আরিচা-কাজিরহাট নৌপথে পাঁচটি ফেরিতে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।'

এদিকে, যাত্রী পারাপারের জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ২২টি এবং আরিচা-কাজিরহাট নৌপথে ১০টি লঞ্চ চালু রয়েছে। এ ছাড়া লঞ্চের পাশাপাশি আরিচা-কাজিরহাট নৌপথে ৪১টি স্পিড বোটেও যাত্রীরা পারাপার হচ্ছেন।

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) কে এম মেরাজ উদ্দিন বলেন, ঈদযাত্রায় আজ যাত্রী ও যানবাহনের বাড়তি চাপ বাড়লেও ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জ অংশে কোথাও যানজট নেই। ট্রাফিক পুলিশের পাশাপাশি পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা একযোগে কাজ করছেন। এবারের ঈদযাত্রায় কোথাও যানজট হবে না বলে তিনি আশাবাদ জানান।

 

Comments