অধ্যাপক আনু মুহাম্মদকে জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হবে

‘রোববার বিকেলে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা অধ্যাপক আনু মুহাম্মদের পায়ে অস্ত্রোপচার করেন।’
অধ্যাপক আনু মুহাম্মদ। ছবি: সংগৃহীত

ট্রেন থেকে নামার সময় পড়ে গিয়ে আহত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদের পরবর্তী চিকিৎসা শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট মেডিকেল বোর্ড গঠন করে করা হবে।

বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ। সোমবার সকালে তাকে বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্থানান্তর করা হবে।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান জানান, যেহেতু অধ্যাপক আনু মুহাম্মদের প্লাস্টিক সার্জারি চিকিৎসার প্রয়োজন, তাই স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের নির্দেশে সোমবার সকালে তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্থানান্তর করা হবে।

রোববার দুপুরে ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান অধ্যাপক ডা. বিধান সরকার সাংবাদিকদের বলেন, অধ্যাপক আনু মুহাম্মদের বাম পায়ের সবকটি আঙ্গুল ক্ষতিগ্রস্ত হয়েছে। তা ছাড়া ডান পায়ের বুড়ো আঙ্গুলেও হালকা ক্ষতি হয়েছে।

বর্তমানে অধ্যাপক আনু মুহাম্মদের সঙ্গে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক তানজীমউদ্দিন খান জানান, রোববার বিকেলে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা অধ্যাপক আনু মুহাম্মদের পায়ে অস্ত্রোপচার করেন। এরপর তাকে পোস্ট অপারেটিভ ওয়ার্ডে রাখা হয়। পরে রাতেই তাকে কেবিনে শিফট করা হয়।

তিনি বলেন, তার অবস্থার উন্নতি হলে পরবর্তীতে তার পায়ে বড় ধরনের অস্ত্রোপচার করা হবে বলে চিকিৎসকরা জানিয়েছেন। তবে এজন্য বেশ কয়েকটি অস্ত্রোপচারের দরকার হবে।

Comments