১ কোটি ৪৬ লাখ টাকা করে ২৬১ গাড়ি কেনা হচ্ছে ডিসি, ইউএনওদের জন্য

প্রাথমিকভাবে মোট ব্যয় ৩৮১ কোটি টাকা ধরা হলেও সম্প্রতি টাকার অবমূল্যায়ন হওয়ায় এখন তার পরিমাণ আরও বাড়বে।

জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য ২৬১টি স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল (এসইউভি) কেনা হচ্ছে। যার প্রতিটির মূল্য প্রায় ১ কোটি ৪৬ লাখ টাকা।

মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসইউভি কেনার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন।

গত ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের আগে এসব গাড়ি কেনার প্রক্রিয়া শুরু হলেও পরে বিভিন্ন মহলের সমালোচনার মুখে তা স্থগিত হয়ে যায়।

প্রাথমিকভাবে মোট ব্যয় ৩৮১ কোটি টাকা ধরা হলেও সম্প্রতি টাকার অবমূল্যায়ন হওয়ায় এখন সেই পরিমাণ আরও বাড়বে।

গত বছরের ১১ অক্টোবর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রস্তাবে সম্মতি দিলেও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে এসইউভি কেনার যৌক্তিকতা সম্পর্কে জানতে চাওয়া হয়।

সরকারের উন্নয়ন প্রকল্পের আওতায় কেনা গাড়ির বর্তমান অবস্থা, কোন মানদণ্ডে এসইউভির দাম নির্ধারণ করা হয়েছে, মাঠ পর্যায়ে প্রশাসনের কতগুলো গাড়ি রয়েছে এবং তাদের অবস্থা কী তা জানতে চেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

পরে মন্ত্রণালয় থেকে ব্যাখ্যা পাওয়ার পর প্রধানমন্ত্রীর কার্যালয় প্রস্তাবটি অনুমোদন করে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

তবে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এখনো আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি জনপ্রশাসন মন্ত্রণালয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন।

'আমাদের মৌখিকভাবে জানানো হয়েছে যে প্রধানমন্ত্রী প্রস্তাবটি অনুমোদন করেছেন। আনুষ্ঠানিক অর্ডার পেলেই প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে এসইউভি কেনার অনুমতি দেওয়া হবে।'

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে অপর এক কর্মকর্তা বলেন, সরকারের অগ্রাধিকার ভিত্তিতে ক্রয়ের ক্ষেত্রে কর্তৃপক্ষ সাধারণত ডিরেক্ট পারচেজ মেথড (ডিপিএম) অনুসরণ করে।

'যেহেতু এই এসইউভিগুলি সরকারি সংস্থা প্রগতি কিনবে, তাই দরপত্র ডাকার প্রয়োজন হবে না,' তিনি বলেন।

প্রস্তাবে বলা হয়েছে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, আইনশৃঙ্খলা রক্ষা ও নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করার স্বার্থে এসব এসইউভি প্রয়োজন।

জনপ্রশাসন মন্ত্রণালয় প্রাথমিকভাবে জেলা প্রশাসনের জন্য ৯৬টি ও উপজেলা প্রশাসনের জন্য ৩৬৫টিসহ মোট ৪৬১টি এসইউভি কেনার প্রস্তাব করেছিল।

অর্থ মন্ত্রণালয় গাড়ির সংখ্যা কমানোর জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানায়। পরে ২৬১টি এসইউভি কেনার বিষয়ে একটি সংশোধিত প্রস্তাব পাঠায় মন্ত্রণালয়।

Comments