অ্যাস্ট্রো-অলিম্পিয়াড শুরু হচ্ছে ৫ জুলাই

নির্বাচিত পাঁচ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।
সংবাদ সম্মেলনে অতিথিরা। ছবি: সংগৃহীত

স্কুল ও কলেজের ১৪ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের নিয়ে শুরু হতে যাচ্ছে অ্যাস্ট্রো-অলিম্পিয়াড। আগামী ৫ জুলাই থেকে এই অলিম্পিয়াডের কার্যক্রম শুরু হবে।

আজ শনিবার অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন জানান, স্কুল ও কলেজের শিক্ষার্থীরাই কেবল এই আয়োজনে অংশ নিতে পারবেন, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী পারবেন না।

জ্যোতির্বিজ্ঞানকে বাংলাদেশে জনপ্রিয় করার জন্য বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন গত ৩৬ বছর ধরে কাজ যাচ্ছে। সেই ধারাবাহিকতায় দেশব্যাপী আয়োজিত 'এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড'র প্রাথমিক বাছাই শুরু হবে আগামী ৫ জুলাই তারিখ।

প্রাথমিক বাছাইয়ে নির্বাচিত ৫০০ প্রতিযোগীকে নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে আয়োজনের জাতীয় বাছাই কার্যক্রম।

এই পর্ব থেকে সিনিয়র গ্রুপের ১৫ এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে চারদিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে।

আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত পাঁচ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

অংশগ্রহণের নিয়মাবলী:

১. ২০০৬-২০১০ সালের মধ্যে জন্ম গ্রহণকারী স্কুল-কলেজের শিক্ষার্থীরা (১৪-১৮ বছর বয়সী) এই আয়োজনে অংশ নিতে পারবে।

২. বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন না।

৩. আগামী ৩০ জুনের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

৪. কোনো রেজিস্ট্রেশন ফি প্রয়োজন নেই।

৫. অনলাইন রেজিস্ট্রেশন লিংক https://www.astronomybangla.com/olympiad2024

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শামস রহমান।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, 'আমি ছাত্র থাকা অবস্থায় রাশিয়া মহাকাশে স্পুতনিক মহাকাশ যান পাঠায়। তখন ভাবতাম, রাশিয়া মহাকাশবিজ্ঞানে অনেক এগিয়ে গেছে, আমরা কেন পারছি না। তবে এখন জ্যোতির্বিজ্ঞানে আমরাও এগোচ্ছি ক্রমে ক্রমে। এই অ্যাস্ট্রো-অলিম্পিয়াড জাতীয়ভাবে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় ভূমিকা রাখবে।'

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শামস রহমান বলেন, 'এখন সময় এসেছে সরকারের মহাকাশ ও জ্যোতির্বিজ্ঞানকে অগ্রাধিকার দিয়ে অর্থ বিনিয়োগ করার।'

এই আয়োজন সফলভাবে সম্পন্ন করবার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে 'এপেক্স গ্রুপ'।

'এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড' এবং ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের একাডেমিক বিষয়গুলো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি যৌথভাবে পরিচালনা করবে।

Comments

The Daily Star  | English

More rains threaten to worsen situation

More than one million marooned; BMW predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

34m ago