প্রধান উপদেষ্টার নামে ভুয়া ফেসবুক পেজ, আর্থিক প্রতারণার অভিযোগ

‘আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভুয়া পেজ খুলে বিকাশ-নগদ নম্বর দিয়ে অর্থ সহায়তা চাওয়া হচ্ছে।’
প্রধান উপদেষ্টার নামে খোলা ভুয়া ফেসবুক পেজ।

দেশের বন্যা পরিস্থিতির প্রেক্ষাপটে মানবিক সহায়তার আহ্বান জানিয়ে অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ভেরিফায়েড অফিশিয়াল ফেসবুক পেজ থেকে একটি পোস্ট দেওয়া হয়।

ওই পোস্টে বলা হয়, 'সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্য-সহায়তা প্রদানের জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করছেন। বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর এই মহতি আগ্রহকে সরকার স্বাগত জানায়। আগ্রহী ব্যক্তিরা প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলের নিম্নোক্ত অ্যাকাউন্টে সহায়তার অর্থ প্রেরণ করতে পারেন। হিসাবের নাম: 'প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল', ব্যাংক: সোনালী ব্যাংক করপোরেট শাখা, প্রধান উপদেষ্টার কার্যালয়, হিসাব নম্বর: ০১০৭৩৩৩০০৪০৯৩। এ তহবিলের অর্থ ত্রাণ ও কল্যাণ কাজে ব্যয় করা হয়। প্রেরিত অর্থ সরকার কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করে এর যথাযথ হিসাব সংরক্ষণ করবে।'

প্রধান উপদেষ্টার ভেরিফায়েড অফিশিয়াল পেজ।

কিন্তু, ফেসবুকে প্রধান উপদেষ্টার নামে খোলা আরও দুটি পেজ থেকে বিভিন্ন জায়গায় কমেন্ট করে দাবি করা হচ্ছে, 'সকলের অনুরোধের ভিত্তিতে মোবাইল ব্যাংকিং বিকাশ এবং নগদ চালু করা হয়েছে। বিকাশ পারসোনাল নাম্বার 01863945552, নগদ পারসোনাল নাম্বার 01863945552।'

ফ্যাক্টচেকিং প্ল্যাটফর্ম রিউমার স্ক্যানার বাংলাদেশের অনুসন্ধানে দেখা গেছে, প্রধান উপদেষ্টার নামে যে ফেসবুক পেজ দুইটি থেকে বন্যার্তদের জন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক সহায়তা চাওয়া হচ্ছে, সেগুলো তার প্রকৃত পেজ নয়। বরং আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভুয়া পেজ খুলে বিকাশ-নগদ নম্বর দিয়ে অর্থ সহায়তা চাওয়া হচ্ছে।

প্রধান উপদেষ্টার অফিশিয়াল ফেসবুক পেজে যে দুইটি অ্যাকাউন্টের কমেন্ট পাওয়া গেছে, সেগুলোর নাম (Cheif Adviser GOB) ও প্রোফাইলের ছবি একই। এই অ্যাকাউন্ট দুইটির নামে চিফ (Chief) শব্দটির বানানও ভুল। পেজ দুইটিই খোলা হয়েছে ২৫ আগস্ট। তার মধ্যে একটির ফলোয়ার সংখ্যা একজন, আরেকটির দুইজন। আলাদা করে বোঝার উপায় নেই যে পেজ দুইটি আলাদা। লিংকের ইউআরএল যাচাই করলেই শুধু তা বোঝা সম্ভব।

ড. ইউনূসের আরও একটি ভেরিফায়েড অফিশিয়াল পেজ।

প্রধান উপদেষ্টার ভেরিফায়েড অফিশিয়াল পেজের নাম Chief Adviser GOB (Head of the Government)। এই পেজ খোলা হয় গত ১৪ আগস্ট। বর্তমানে এক লক্ষাধিক ফলোয়ার থাকা পেজটি থেকে নিয়মিত ড. মুহাম্মদ ইউনূসের বিভিন্ন কর্মকাণ্ডের হালনাগাদ তথ্য ও ছবি প্রকাশ করা হয়। পাশাপাশি ড. ইউনূসের আরও একটি ভেরিফায়েড অফিশিয়াল পেজের নাম Muhammad Yunus। ২০১৩ সালে খোলা ওই পেজের ফলোয়ার সংখ্যা ৩২ লাখ।

Comments