গুমের শিকার ব্যক্তিদের তথ্য অবিলম্বে পরিবারকে জানানোর দাবি

‘দেশ আবার স্বাধীন হয়েছে। কিন্তু আমার ছেলে এখনো ঘরে ফেরেনি।’
মানববন্ধনে গুমের শিকার ব্যক্তিদের স্বজনরা। ছবি: প্রবীর দাশ/স্টার

গুমের শিকার ব্যক্তিদের তথ্য অবিলম্বে তাদের পরিবারকে জানানোর দাবি জানিয়েছে 'মায়ের ডাক'।

আন্তর্জাতিক গুমপ্রতিরোধ দিবস উপলক্ষে আজ শুক্রবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে করা মানববন্ধন থেকে এই দাবির কথা জানায় গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের এই প্ল্যাটফর্ম।

প্ল্যাটফর্মটির সমন্বয়ক সানজিদা ইসলাম তুলি বলেন, '৫ আগস্ট শেখ হাসিনা পালিয়ে যান। অবশিষ্ট অপশক্তিগুলো এখনো দেশে অবস্থান করছে। কিন্তু গুম হয়ে যাওয়া ব্যক্তিদের তথ্যগুলো এখনো পরিবারের কাছে আসছে না।'

সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত এই কর্মসূচিতে অংশ নেন মানবাধিকারকর্মী, রাজনীতিবিদ, আইনজীবী ও নিখোঁজদের স্বজনরা।

ছবি: প্রবীর দাশ/স্টার

তিন ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে ৩০ জনেরও বেশি অংশগ্রহণকারী ন্যায়বিচার ও স্বচ্ছতার পক্ষে কথা বলেন। তাদের অনেকের হাতে স্বজনের ছবি ছিল।

নিখোঁজ আব্দুল কাদের মাসুমের মা আয়েশা আলী বলেন, 'দেশ আবার স্বাধীন হয়েছে। কিন্তু আমার ছেলে এখনো ঘরে ফেরেনি। আমার ছেলে মাসুমের জন্য কি দেশ স্বাধীন হয়নি?' কথাগুলো বলে কান্নায় ভেঙে পড়েন তিনি।

ছবি: প্রবীর দাশ/স্টার

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, একটি কমিশন গঠন এবং গুমবিরোধী আন্তর্জাতিক সনদে সই করায় অন্তর্বর্তী সরকারকে ধন্যবাদ জানাই। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে বিজয় হয়েছে। স্বজনরা মনে করছেন, এই বিজয় তাদের গুম হয়ে ব্যক্তিদের ফেরত এনে দিতে পাররে। কিন্তু সত্যি হচ্ছে, এতগুলো মানুষের মধ্যে অনেকেই ফিরবেন না। এই কষ্ট সারাজীবন বয়ে বেড়াতে হবে তাদের।

জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন বলেন, 'গুম শব্দ নেই বলে বিচার করা যাবে না, এটা সঠিক নয়। এ ব্যাপারে উচ্চ আদালতের মুখ বন্ধ ছিল। আদালত এই ব্যাপারে নীরবতা পালন করেছে। কোনো হস্তক্ষেপ আমরা দেখিনি।'

Comments