তেজগাঁওয়ে কারিগরি শিক্ষার্থীদের সড়ক অবরোধ, তীব্র যানজট

তীব্র যানজটে দুর্ভোগে পড়েছেন নগরবাসী
কারিগরি শিক্ষার্থীদের সড়ক অবরোধ
৬ দফা দাবিতে সাতরাস্তা মোড়ে শিক্ষার্থীদের সড়ক অবরোধ। ছবি: প্রবীর দাশ/ স্টার

রাজধানীর তেজগাঁওয়ে 'কারিগরি ছাত্র আন্দোলন'-এর ব্যানারে ছয় দফা দাবিতে শিক্ষার্থীরা সাতরাস্তা মোড় অবরোধ করায় তীব্র যানজট দেখা দিয়েছে।  

সেখানকার একজন ট্রাফিক সার্জেন্ট জানান, সকাল সাড়ে ১১টার দিকে শত শত শিক্ষার্থী সাতরাস্তা মোড়ে জড়ো হয়।

অবরোধের কারণে ফার্মগেট থেকে কাজী নজরুল ইসলাম এভিনিউ হয়ে শাহবাগ পর্যন্ত সড়কে যান চলাচল প্রায় স্থবির হয়ে পড়ে।

রাজধানীর ইস্কাটন, মগবাজার ও হাতিরঝিল এলাকায়ও তীব্র যানজট দেখা গেছে। সেই সঙ্গে এফডিসির সামনে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হাতিরঝিল র‍্যাম্পেও তীব্র যানজট দেখা যায়।

কারিগরি শিক্ষার্থীদের আন্দোলন
কারওয়ানবাজারে যানজট। ছবি: প্রবীর দাশ/ স্টার

জানা যায়, সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এবং কারিগরি স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন শিক্ষার্থীদের নিয়ে গঠিত দাবি করা 'কারিগরি ছাত্র আন্দোলন' ছয় দফা দাবিতে সড়ক অবরোধ করেছে।

তাদের দাবির মধ্যে রয়েছে- ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের জন্য চার বছরের কোর্স এবং প্রতি সেমিস্টারের জন্য ছয় মাস মেয়াদি কোর্স নিশ্চিত করা।

উচ্চশিক্ষার সুযোগ বাড়াতে প্রস্তাবিত চারটি প্রকৌশল কলেজে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য শতভাগ আসন বরাদ্দের দাবি জানান শিক্ষার্থীরা।

২০২১ সালে 'বিতর্কিতভাবে নিয়োগপ্রাপ্ত' কারিগরি শিক্ষা অধিদপ্তর (ডিটিই) এবং সব কারুশিল্প প্রশিক্ষকদের সব প্রতিষ্ঠান থেকে দ্রুত স্থানান্তরের দাবি জানান।

এছাড়াও কারিগরি শিক্ষা বোর্ডের সংস্কার এবং কারিগরি শিক্ষা খাত পরিচালনায় কারিগরি শিক্ষাবহির্ভূত জনবল নিয়োগ না করার দাবি জানান।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের দশম গ্রেডের পদ সংরক্ষণ করা এবং ডিটিই-এর 'বিতর্কিত' নিয়োগ বিধি সংশোধন এবং শিক্ষক সংকট সমাধানে খালি পদে জনবল নিয়োগ করা।

Comments

The Daily Star  | English

10-day remand sought for Mozammel, Shyamal, Shahriar

Police today sought a 10-day remand for senior journalists Mozammel Babu, Shyamal Dutta and former president of the Ekattorer Ghatak Dalal Nirmul Committee Shahriar Kabir in two murder cases

18m ago